শিরোনাম
প্রকাশ : ২৩ মার্চ, ২০২১ ২২:১৯
প্রিন্ট করুন printer

শ্রীমঙ্গলে নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর সাংস্কৃতিক উৎসব

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি:

শ্রীমঙ্গলে নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর সাংস্কৃতিক উৎসব
Google News

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অনুষ্ঠিত হয়েছে ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর নিজস্ব সংস্কৃতির উৎসব ‘আদি কথা’। শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের আয়োজনে আজ জেলা পরিষদ অডিটরিয়ামে এ সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়। 

এতে ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর ১১টি জাতি অংশ নেয়। সাংস্কৃতিক উৎসবে খাশিয়ারা জুম নৃত্য, গাড়োরা মান্দি নৃত্য, মনিপুরিরা রাধানরতং ও রাধাবিলাপ নৃত্য, সাওতালরা লাঠি নৃত্য, বাড়াইকরা ছাত্রি নৃত্য, মুন্ডা সম্প্রদায় ঝুমুর নৃত্য, ত্রিপুরারা ককবরক আধুনিক নৃত্য, উড়াংরা ঝুমুর নৃত্য, বাউড়ি সম্প্রদায় কাঠি নৃত্য, মাহালিরা ঝুমুর নৃত্য ও খাড়িয়া সম্প্রদায় ঝুমুর নৃত্য পরিবেশন করে। 

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন আমাদের জন্য একটি মাইলফলক। এই দেশকে পরাধীরতার শৃঙ্খল থেকে মুক্ত করতে একাত্তরে সকল জাতি গোষ্টি এক হয়ে লড়াই করেছিল। নয় মাস সংগ্রাম করে আমরা একটি স্বাধীন দেশ পেয়েছি। আমাদের এই স্বাধীনতা সংগ্রামে অবদান ছিল ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীরও। তাই ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীকে সাথে নিয়েই আজ আমরা স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন করছি।’  

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর