শিরোনাম
প্রকাশ : ১৭ এপ্রিল, ২০২১ ১৬:৫৪
প্রিন্ট করুন printer

স্বাস্থ্য সচেতন রিকশাচালক মনির!

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:

স্বাস্থ্য সচেতন রিকশাচালক মনির!

চলার পথে একটু সচেতন হলেই যে মহামারি করোনা থেকে বাঁচার সুযোগ আছে তাই জানান দিচ্ছেন ব্রাহ্মণবাড়িয়া শহরের এক রিকশাচালক। তার নাম মনির হোসেন। মুখে মাক্স, হাতে গ্লোভস। আর যাত্রী উঠার সময় যাত্রীর হাতে হ্যান্ড ওয়াশ দিয়ে হাত ধোয়ান। যাত্রী নেমে গেলে রিক্সার সিটে স্প্রে করেন। যাদের মাস্ক নেই তাদেরকে মাস্ক পরার পরামর্শ দেন। রিক্সা চালকের এমন স্বাস্থ্য সচেতনতায় অনেকেই মুগ্ধ হয়েছেন।

জানা যায়, ব্রাহ্মণবাড়িয়া পৌর শহরের পশ্চিম মেড্ডা মৌবাগ এলাকার মো. আব্দুল্লা মিয়ার ছেলে মো. মনির হোসেন (২৬) প্রাথমিক পর্যন্ত লেখাপড়া করেছেন। এখন সংসারের হাল ধরতে গিয়ে রিকশা চালান তিনি। তবে সাম্প্রতিক সময়ে করোনা ভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় মনির অনেকটা বিচলিত হয়ে পরেন। তাই কর্মক্ষেত্রে নিজের এবং যাত্রী নিরাপত্তার বিষয়টি বেশ গুরুত্ব দিয়েছেন মনির। মোটর চালিত রিক্সায় তার বসার আসনের পাশে বিশেষ কায়দায় রাখা আছে দুটি স্প্রে।

স্বাস্থ্য সচেতন এই রিকশা চালকের সচেতনতা দেখে অনেকেই চমকে যাচ্ছেন। দিচ্ছেন উৎসাহ আর বাহবা। বলছেন সময় উপযোগী পদক্ষেপ। 

চালক মনির হোসেন জানান, টেলিভিশন আর ইন্টারনেট থেকে প্রায়ই তিনি করোনার মৃত্যুর মিছিল বেড়ে যাওয়ার খবর পান। তাই এ নিয়ে করনীয় কি ভাবেন। এই ভাবনা থেকে কর্মক্ষেত্রে নিজের পাশাপাশি যাত্রীর স্বাস্থ্য নিরাপত্তা ঝুঁকিটি তিনি গুরুত্ব দিচ্ছেন। এ অবস্থায়  তিনি রিকশায় হ্যান্ড সেনিটাইজার, আর জীবানু নাশক স্প্রে ব্যবহার করার সিদ্ধান্ত নেন। শুধু তাই নয় রিক্সায় স্বাস্থ্য বিধিমেনে যাত্রী পরিবহনের সিধান্ত নেন।

মনিরের রিকশার যাত্রী শহরের পূর্ব পাইক পাড়ার বাসিন্দা রনক বর্মন বলেন, এই রিকশা চালকের আচরন দেখে খুব ভাল লেগেছে। বর্তমান করোনা কালে যে ভাবে মৃত্যুর মিছিল বাড়ছে, তা রোধ করার জন্য মনিরদের মতো সকলেই যার যার জায়গা থেকে দায়িত্বশীল ভূমিকা রাখা প্রয়োজন। তাহলে করোনা মোকাবেলা সম্ভব হবে। মনির অল্প শিক্ষিত হওয়ার পরও এমন উদ্যোগ নেয়ায় তাকে ধন্যবাদ জানাই। 

জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ একরাম উল্লাহ জানান, জেলায় গত ২৪ ঘণ্টায় ৫০ জন করোনায় আক্রান্ত হয়েছে। এখন পর্যন্ত জেলায় মারা গেছেন ৪৯ জন। তাই প্রত্যেক নাগরিককে তিনি কঠোর ভাবে যার যার অবস্থান থেকে স্বাস্থ্য বিধি মানার জন্য আহ্বান জানান। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর