শিরোনাম
প্রকাশ : ১৭ জুন, ২০২১ ২১:১৭
প্রিন্ট করুন printer

দ্বিতীয় ধাপে ঘর পাচ্ছে ব্রাহ্মণবাড়িয়ার ৬৮১ পরিবার

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

দ্বিতীয় ধাপে ঘর পাচ্ছে ব্রাহ্মণবাড়িয়ার ৬৮১ পরিবার
Google News

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ায় দ্বিতীয় ধাপে ৬৮১ ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহার পাকা ঘর। ‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’ এই স্লোগান নিয়ে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় যাদের জমি নেই, ঘর নেই তাদের পুনর্বাসনের জন্য সরকারি খাস জমিতে এসব ঘর নির্মাণ করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ব্রাহ্মণবাড়িয়ায় দ্বিতীয় ধাপে প্রধানমন্ত্রীর দেয়া উপহার হিসেবে আগামী ২০ জুন রবিবার ৬৮১ জন ভূমিহীন ও গৃহহীন পাচ্ছে এসব পাকা ঘর। এতে মাথা গোঁজার ঠাঁই পাবেন এসব ভূমিহীন ও গৃহহীন পরিবার।   

জেলার ৯ টি উপজেলার মধ্যে সদরে ১২৫ টি পরিবার, বিজয়নগরে ১৪৯ টি পরিবার, সরাইলে ৩১টি পরিবার, নবীনগরে ১৫টি পরিবার, নাসিরনগরে ৩১টি পরিবার, বাঞ্ছারামপুরে ৬০ টি পরিবার, আশুগঞ্জে ২০ টি পরিবার, কসবায় ২০০ টি পরিবার ও আখাউড়ায় ৫০ টি পরিবার পাবেন মাথা গোঁজার ঠাঁই। জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে ঘরগুলো নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।  

ব্রাহ্মণবাড়িয়া অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশ্রাফ আহমেদ রাসেল জানান, জেলা প্রশাসকের পক্ষ থেকে ঘর নির্মাণ কাজ ও নির্মাণের মান তদারকি করা হচ্ছে। এখন শেষ পর্যায়ের ঘর প্রস্তুতির বাকী কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। আগামী ২০ জুনের মধ্যে সব গৃহ নির্মাণ কাজ সম্পন্ন হবে।

তিনি জানান, জেলার ভূমিহীন ও গৃহহীনকে ২ শতাংশ জমি দিয়ে ঘর তৈরি করে দেয়া হচ্ছে। দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি আধা পাকা ঘরের নির্মাণ ব্যয় এক লাখ ৯০ হাজার টাকা। সবগুলো ঘর একই নকশায় হচ্ছে। তিনি আরো জানান, প্রথম ধাপে জেলায় ১ হাজার ৯১টি ভূমি ও গৃহহীন পরিবারকে ২ শতক জমি ও বসত বাড়ি নির্মাণ করে দেয়া হয়েছে। পর্যায়ক্রমে জেলার সব ভূমি ও গৃহহীনদের এ কর্মসূচির আওতায় নিয়ে আসা হবে।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর