শিরোনাম
প্রকাশ : ২৫ জুন, ২০২১ ১৮:৪৭
প্রিন্ট করুন printer

বেড়িবাঁধ ও জীববৈচিত্র্য সংরক্ষণে বরগুনায় খেজুরের বীজ বপন কর্মসূচি

বরগুনা প্রতিনিধি

বেড়িবাঁধ ও জীববৈচিত্র্য সংরক্ষণে বরগুনায় খেজুরের বীজ বপন কর্মসূচি
Google News

বেড়িবাঁধের ভাঙন রোধ ও পাখ-পাখালির অভয়ারণ্য তৈরির লক্ষ্যে দুর্যোগপ্রবণ উপকূলীয় জেলা বরগুনায় এক লাখ খেজুরের বীজ বপন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। শুক্রবার বেলা ১১টায় সদর উপজেলার গোলবুনিয়া এলাকায় নবনির্মিত বেড়িবাঁধে এ কর্মসূচির উদ্বোধন করেন বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমান। এ সময় উপকূল বান্ধব খেজুর এবং তালগাছের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে বক্তব্য রাখেন তিনি।

বরগুনা প্রেস ক্লাবের উদ্যোগে স্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠন এ কর্মসূচির আয়োজন করে। এ কর্মসূচির উদ্বোধনকালে উপস্থিত ছিলেন বরগুনার পানি উন্নয়ন বোর্ডের সাব ডিভিশনাল ইঞ্জিনিয়ার বিপন সাহা এবং বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. মতিয়ার রহমানসহ স্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

বরগুনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও বাংলাদেশের প্রথম কমিউনিটি রেডিও লোক বেতারের স্টেশন ম্যানেজার মনির হোসেন কামাল জানান, গত একমাস ধরে বিভিন্ন গ্রামাঞ্চল থেকে এক লাখ খেজুরের বীজ সংগ্রহ করা হয়েছে। স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে স্থানীয় বিভিন্ন বেড়িবাঁধে এসব বীজ বপন করা হবে।

বরগুনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি সদর উপজেলা টিম লিডার জাকির হোসেন মিরাজ বলেন, আমাদের অসচেতনতার কারণে দিন দিন উপকারী বৃক্ষ খেজুর গাছ বিলুপ্ত হতে বসেছে এতে হুমকির মুখে পড়েছে শতেক প্রজাতির পাখ-পাখালি। নদী ভাঙনের কারণে হুমকির মুখে পড়েছে উপকূলীয় বেড়িবাঁধ। তাই দেশীয় প্রজাতির উপকূল বান্ধব বৃক্ষ তাল এবং খেজুর গাছের প্রয়োজনীয়তা এখন জরুরি হয়ে পড়েছে।

বরগুনা প্রেস ক্লাবের উদ্যোগে এ কর্মসূচি বাস্তবায়নে অন্যান্য সামাজিক সংগঠনের মধ্যে রয়েছে লোক বেতার, জেলা নাগরিক অধিকার সংরক্ষণ কমিটি, জেলা পর্যটন উদ্যোক্তা উন্নয়ন কমিটি, পরিবেশ আন্দোলন, সম্মিলিত সামাজিক আন্দোলন, জাগো নারী, সিবিডিপি, রোভার স্কাউট, এসএসসি ব্যাচ ৮৫ এবং বরগুনা জেলা টেলিভিশন সাংবাদিক ফোরাম।

এ কর্মসূচির উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন বরগুনা প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি জাফর হোসেন হাওলাদার, সাধারণ সম্পাদক অ্যাড. সোহেল হাফেজ এবং বরগুনা জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আবু জাফর মোহাম্মদ সালেহ প্রমুখ। এ সময় আরও উপস্থিত ছিলেন স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর