শিরোনাম
প্রকাশ : ১৪ জুলাই, ২০২১ ১৬:৩৬
আপডেট : ১৪ জুলাই, ২০২১ ১৬:৩৮
প্রিন্ট করুন printer

গরু বহনের জন্য রংপুর বিভাগ থেকে বিশেষ ট্রেন চালুর দাবি

নিজস্ব প্রতিবেদক, রংপুর

গরু বহনের জন্য রংপুর বিভাগ থেকে বিশেষ ট্রেন চালুর দাবি
ছবি - বাংলাদেশ প্রতিদিন
Google News

শিথিল লকডাউন ও ঈদ-উল-আজহা উপলক্ষে যাত্রী সাধারণের সুবিধার্থে রেলওয়ে পঞ্চিমাঞ্চলে ২০ জোড়া আন্তঃনগর ট্রেন চলাচলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার থেকে এই ট্রেন চলাচল করবে। আন্তঃনগর ট্রেন চললেও রংপুর বিভাগের কোন জেলা থেকেই গরু পরিবহনের জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়নি। অথচ রাজশাহী বিভাগের চাঁপাইনবাবগঞ্জ থেকে গরু পরিবহনের জন্য বিশেষ ট্রেন চলছে। এনিয়ে খামারি, ব্যবসায়ীদের মাঝে দেখা দিয়েছে ক্ষোভ। গরু বহনের জন্য রংপুর বিভাগ থেকে একটি বিশেষ ট্রেন চালুর দাবি জানিয়েছেন তারা। 

পশ্চিমাঞ্চলীয় রেলওয়ে সূত্রে জানা গেছে, করোনার কারণে দীর্ঘ দিন ট্রেন চলাচল বন্ধ ছিল। সরকার ঈদ উপলক্ষে লকডাউন শিথিল করেছে। তাই দীর্ঘদিন পরে ট্রেন চলাচল শুরু হচ্ছে। রংপুর এক্সপ্রেস, বরেন্দ্র এক্সপ্রেস, লালমনি এক্সপ্রেস, নীলসাগরসহ ২০ জোড়া আন্তঃনগর ট্রেন চলাচল করবে উত্তরাঞ্চলে ঈদ উপলক্ষে। এসব ট্রেনে প্রতিদিন গড়ে ৪’শ যাত্রী যাতাযাত করতো। তবে করোনার কারণে একটি করে আসন খালি রেখে যাত্রীদের সেবা দেয়া হবে। যাত্রীরা অনলাইনের মাধ্যমে টিকিট ক্রয় করবেন। ঈদের পরের দিন পর্যন্ত এই বিশেষ ট্রেন চলবে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, পশ্চিমাঞ্চলীয় রেলের চাঁপাইনবাবগঞ্জ থেকে গরুবাহী বিশেষ ট্রেন চালু হয়েছে। গতকাল একটি ট্রেন গরু বহন করে খুলনার উদ্দেশ্যে রওনা দিয়েছে। কিন্তু রংপুর বিভাগ থেকে গরু পরিবহনের জন্য বিশেষ কোন ট্রেনের ব্যবস্থা করা হয়নি। 

সাবেক পৌর মেয়র কাজী মোহাম্মদ জুননুন, নগরীর রবাটসনগঞ্জ পাটবাড়ি এলাকার হজরত আলী, রবিউল ইসলামসহ বেশ কয়েকজন খামারি বলেন, লকডাউনের কারণে গরুর হাট বন্ধ ছিল। তাই অনেকেই গরু বিক্রি করতে পানেননি। বৃহস্পতিবার থেকে গরুর হাট খুলে দেয়ার ঘোষণা দেয়া হয়েছে। এত অল্প সময়ে কোরবানির পশু হাটে নিয়ে বিক্রি করা কঠিন হয়ে পড়বে। গরু বহনের জন্য রংপুর বিভাগ থেকে একটি বিশেষ ট্রেন চালুর দাবি জানিয়ে তারা রেলমন্ত্রীর দৃষ্টি আর্কষণ করেন।

পশ্চিমাঞ্চলীয় রেলের চিফ কমার্শিয়াল ম্যানেজার (সিসিএম)  আহসান উল্লাহ ভূইয়া জানান, রংপুর বিভাগ থেকে আপাতত গরু পরিবহনের জন্য কোন ট্রেন চলছে না। তবে ২০টি আন্তঃনগর ও কয়েকটি লোকাল ট্রেন ঈদের পরদিন পর্যন্ত চলাচল করবে। 

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর