শিরোনাম
প্রকাশ : ২৫ জুলাই, ২০২১ ১৬:২২
আপডেট : ২৫ জুলাই, ২০২১ ১৬:২৬
প্রিন্ট করুন printer

ভারতের ‘অক্সিজেন এক্সপ্রেসে’ এলো ২শ টন অক্সিজেন

সিরাজগঞ্জ প্রতিনিধি

ভারতের ‘অক্সিজেন এক্সপ্রেসে’ এলো ২শ টন অক্সিজেন
Google News

ভারত থেকে তরল অক্সিজেন নিয়ে দেশে আসা ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেনটি শনিবার সকাল পৌনে এগারটায় বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় স্টেশনে এসে পৌঁছে। ভারতের লিন্ডে কোম্পানির কাছ থেকে বাংলাদেশী কোম্পানি লিন্ডে বাংলাদেশ লিমিটেড এলসির মাধ্যমে এ তরল অক্সিজেন ক্রয় করার পর বাংলাদেশ-ভারত সরকারের সহায়তায় প্রথম ট্রেনের মাধ্যমে ভারত থেকে ট্রেনযোগে দেশে অক্সিজেন নিয়ে আসা হলো। ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেনটিতে দশটি ট্রাংকারে ২শ টন তরল অক্সিজেন ছিল।

সকাল সাড়ে ১১টায় সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহমদ ট্রেন থেকে অক্সিজেন খালাস কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় সিভিল সার্জন রামপদ রায়, বঙ্গবন্ধু সেতু থানার অফিসার ইনচার্জ মো. মোসাদ্দেক হোসেন, সিরাজগঞ্জ জিআরপি থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শাহ কামাল, লিন্ডে বাংলাদেশ লিমিটেডের ডিস্ট্রিবিউশন ম্যানেজার মো. খুররুম বিন আব্দুল কাইয়ুম মন্ডল, সেলস এন্ড মার্কেটিংয়ের জেনারেল ম্যানেজার নুরুর রহমান সেখ ও প্রশাসনিক কর্মকর্তা সুফিয়া ওয়াবসহ ফায়ার সার্ভিস প্রশাসনিক ও কোম্পানির কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

লিন্ডে বাংলাদেশ লিমিটেডের সেলস এন্ড মার্কেটিংয়ের জেনারেল ম্যানেজার নুরুর রহমান সেখ জানান, লিন্ডে বাংলাদেশ লিমিটেড বাণিজ্যিক আমদানি প্রসিডিউর ফলো করে ভারত থেকে অক্সিজেন আমদান করে। এতোদিন লিন্ডে বাংলাদেশ সড়ক পথে তরল অক্সিজেন আমদানি করত। বাংলাদেশ ও ভারত সরকারের সহায়তায় প্রথম বাংলাদেশ ট্রেনের মাধ্যমে তরল অক্সিজেন আমদানি করা হলো। ট্রেনের ভাড়া কোম্পানি বহন করলেও ট্রেনের মাধ্যমে সহজে আমদানি হওয়ায় দিনটিকে আমরা মাইলফলক হিসেবে মনে করছি। এখন থেকে ট্রেনের মাধ্যমেই তরল অক্সিজেন আমদানি করা হবে। দুদেশের সরকারের আন্তরিক সহায়তায় লিন্ডে বাংলাদেশ করোনা মহামারি সংকট উত্তরণে বিরাট ভূমিকা পালন করবে। দেশে তরল অক্সিজেন সংকট কেটে যাবে বলেও তিনি মনে করেন।  

লিন্ডে বাংলাদেশ লিমিটেডের ডিস্ট্রিবিউশন ম্যানেজার মো. খুররুম বিন আব্দুল কাইয়ুম মন্ডল ট্রেনের ট্যাংকার থেকে তরল অক্সিজেন গাড়ির ট্যাংকারে ভরা হবে। এরপর কোম্পানির রূপগঞ্জের ওয়্যার হাউজে নিয়ে যাওয়া হবে এবং সেখান থেকে সরকারি-বেসরকারি হাসপাতালে চাহিদা অনুযায়ী অক্সিজেন সাপ্লাই দেয়া হবে। 

সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহমদে জানান, আমদানিকৃত তরল অক্সিজেন প্রথম ট্রেনের মাধ্যমে বাংলাদেশে প্রবেশ করল। এটি একটি মাইলফলক। কোভিড চিকিৎসার জন্য লিকুয়েড অক্সিজেন মোস্ট ইমপোরটেন্ট। এই আমদানির মাধ্যমে অক্সিজেন সাপ্লাই বৃদ্ধি পাবে। কোভিড চিকিৎসা ত্বরান্বিত হবে। তিনি জানান, অক্সিজেন খালাস করতে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন সর্বাত্মক সহযোগিতা করছে। 

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর