শিরোনাম
২ আগস্ট, ২০২১ ২০:৫৭

বাচ্চা জন্ম না দিয়েই দুধ দিচ্ছে দুই বছরের বাছুর

নেত্রকোনা প্রতিনিধি

বাচ্চা জন্ম না দিয়েই দুধ দিচ্ছে দুই বছরের বাছুর

বাচ্চা জন্ম না দিয়েই দুধ দিচ্ছে দুই বছরের বাছুর।

বাচ্চা জন্ম না দিয়েই নেত্রকোনায় দুধ দিচ্ছে একটি বকনা বাছুর। তার নিজেরই বয়স মাত্র দুই বছর দুই মাস। বিষয়টিকে অলৌকিক দাবি করছেন গরুর মালিক। তবে প্রাণি সম্পদ কর্মকর্তারা বলছেন, ফ্রিজিয়ান জাতের এই বাছুরটি পাঁচ মাসের গর্ভবতী।

গাভি সাধারণত দুধ দেয় বাচ্চা জন্মের পরেই। কিন্তু নেত্রকোনার পূবর্ধলায় বাছুর ছাড়াই দুধ দিচ্ছে দুই বছর বয়সী একটি বকনা বাছুর। ঘটনাটি ঘটেছে পূর্বধলা উপজেলার খলিশাউড়া ইউনিয়নের লক্ষীপুর গ্রামের হায়দার আলীর বাড়িতে।

গরুর মালিক হায়দার আলী এ ঘটনাকে আল্লাহর নেয়ামত বলে মনে করলেও প্রাণিসম্পদ বিভাগ বলছে, শংকর ফ্রিজিয়ান জাতের গাভি বাচ্চা জন্মের আগে দুধ দিতে পারে। এতে আশ্চর্যের কিছু নেই।

সরেজমিন দেখা গেছে, লক্ষীপুর গ্রামের বাসিন্দা হায়দার আলী কয়েক বছর আগে পাশের গ্রাম থেকে ৪০ হাজার টাকায় একটি ফ্রিজিয়ান জাতের গাভি কিনে আনেন। গাভিটি একটি বাছুর জন্ম দেয়। এরপর তিনি ওই গাভিটি বিক্রি করে দেন। কিন্তু বাছুরটি রেখে দেন। সেই বাছুরটি দুই বছর বয়সেই প্রতিদিন তিন থেকে সাড়ে তিন লিটার দুধ দিচ্ছে গত মাস খানেক ধরে।

হায়দার আলীর স্ত্রী মদিনা খাতুন জানান, প্রথমে একবার বীজ দিয়েছিলেন। পরে দেখেন কোনো পরিবর্তন নেই। এরপর আবার বীজ দেন। কিন্তু গাভির কোনো পরবির্তন নেই। হঠাৎ দুধ দেওয়া শুরু করে। গত একমাস ধরে সকাল ৭টায় দুই লিটার ও বিকাল ৫টায় সোয়া লিটার দুধ দিয়ে আসছে তাদের এই বকনা বাছুরটি।

আর বকনা বাছুরের দুধ দেওয়াকে অলৌকিক ঘটনা হিসেবে প্রতিবেশীদের বলাবলিতে দূর-দূরান্ত থেকে ছুটে আসছেন দর্শনার্থীরাও।

প্রাণিসম্পদ বিভাগ বলছে, শংকর ফ্রিজিয়ান জাতের গাভি হওয়ায় এমন হতে পারে। এই দুধ খেতে কোনো সমস্যা নেই। এটি কোনো অলৌকিক ঘটনা নয়। বিষয়টি অপপ্রচার বলে দাবি করেন বিভাগের কর্মকর্তারা।

পূর্বধলা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. মতিউর রহমান বলেন, শংকর ফ্রিজিয়ান জাতের গরু ৬-৭ মাসের সময়ে দুধ দেয়। জিনগত বা শারীরিক গঠনগত কারণে আগে থেকেই দুধ দেওয়াটা কোনো আশ্চর্য ঘটনা নয়। অনেকেই অপপ্রচার করছেন যে গর্ভবতীই হয়নি। এটি পাঁচ মাসের গর্ভবতী।

এ ব্যাপারে নেত্রকোনা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার মনোরঞ্জন ধর জানান, গ্রামের মানুষ কবে বীজ দিয়েছে তা হয়তো মনে নেই। আমাদের উপজেলা অফিসাররা খোঁজ নিয়েছে এটি পাঁচ থেকে ছয় মাসের গর্ভবতী। এসকল গরু বাচ্চা জন্ম দেওয়ার আগে আগে দুধ দিতে পারে। দুধের কোনো সমস্যা নেই।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর