১২ আগস্ট, ২০২১ ০০:২৩

বড়শিতে ধরা ৯০ কেজির বোল মাছ ৬০ হাজার টাকায় বিক্রি

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি

বড়শিতে ধরা ৯০ কেজির বোল মাছ ৬০ হাজার টাকায় বিক্রি

কক্সবাজারের টেকনাফ সেন্টমার্টিনে এক জেলের বড়শিতে ধরা পড়ল ৯০ কেজি ওজনের একটি বোল মাছ

কক্সবাজারের টেকনাফ সেন্টমার্টিনে এক জেলের বড়শিতে ধরা পড়ল ৯০ কেজি ওজনের একটি বোল মাছ। বুধবার (১১ আগস্ট) বিকালে সেন্টমার্টিন প্রাসাদ প্যারাডাইস পয়েন্টে মাছটি ধরা পড়ে। সেন্টমার্টিন ইউপি প্যানেল চেয়ারম্যান আবদুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

সেন্টমার্টিন দ্বীপের ডেইলপাড়া এলাকার বাসিন্দা মৃত আলী আহমদের ছেলে আবদুর রহমানের (৩৫) বড়শিতে ধরা পড়ে এ মাছটি। তিনি মাছটি ৬০ হাজার টাকায় বিক্রি করেছেন।

জেলে আবদুর রহমান জানান, বুধবার দুপুরে সেন্টমার্টিনদ্বীপের প্রাসাদ প্যারাডাইস পয়েন্টে বড়শি দিয়ে মাছ শিকার করছিলাম। তখন কয়েক দফা চেষ্টা করে একটি মাছও ধরতে পারিনি। হতাশ হয়ে ফেরত যাওয়ার আগে শেষবারের মতো লইট্টা মাছের একটি টুকরা দিয়ে ওই পয়েন্টে বড়শি ফেললে বিকালের দিকে মাছটি ধরা পড়ে। সমুদ্র থেকে বড় মাছটি ওঠাতে অনেকেই আমাকে সহযোগিতা করেন।

তিনি আরও বলেন, পরে স্থানীয় লোকজনের সহযোগিতায় মাছটি দ্বীপের জেটিঘাটে নেওয়া হয়। ওই সময় মাছটি দেখতে লোকজন ভিড় জমান। মাছের ওজন ৯০ কেজি। মাছের দাম চাওয়া হয় ৭৫ হাজার টাকা। স্থানীয় ব্যবসায়ী ও টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটের সার্ভিস ট্রলারের সাধারণ সম্পাদক সৈয়দ আলম মাছটি ৬০ হাজার টাকায় কিনে নেন।

মাছের ক্রেতা সৈয়দ আলম জানান, ‘শখের বশে বড় বোল মাছটি কিনে নিয়েছি। তবে গত কয়েক বছরের মধ্যে এত বড় মাছ দ্বীপে ধরা পড়েনি। মাছটি ১ হাজার টাকা কেজি হিসেবে স্থানীয় বাজারে বিক্রি করার পরিকল্পনা আছে।’

স্থানীয় সাংবাদিক কেফায়েত উল্লাহ জানান, গত ২-৩ বছর আগে সেন্টমার্টিনে ৩৮ কেজি ওজনের একটি পোপা মাছ ধরা পড়েছিল। গত কয়েক বছরে এত বড় মাছ দ্বীপে ধরা পড়েনি। মাছটি কক্সবাজার ও চট্টগ্রামে নিয়ে বিক্রি করতে পারলে কমপক্ষে লাখ টাকায় বিক্রি সম্ভব হতো।

এ ব্যাপারে জানতে চাইলে টেকনাফ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, ‘সেন্টমার্টিনে এক জেলের বড়শিতে ৯০ কেজি ওজনের একটি বিশাল বোল মাছ ধরার খবর শুনেছি। সাধারণত এখানে এত বড় মাছ ধরা পড়ে না। তবে শীত মৌসুমে ৫ থেকে ১৫ কেজি ওজন পর্যন্ত বোল মাছ জেলেদের জালে আটকা পড়ে।’

উপজেলা মৎস্য কর্মকর্তা আরও বলেন, সাগরের মাছ ধরার ওপর বিভিন্ন ধরনের সরকারি নিষেধাজ্ঞা যথাযথভাবে পালন হওয়ায় মাছগুলো বড় হওয়ার সুযোগ পাচ্ছে। আবার বড় মাছ জেলেদের জাল বা বড়শিতে আটকা পড়লে সবাই দেখে আনন্দ পান, তেমনি জেলেরা ভালো দাম পাচ্ছেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর