৮ সেপ্টেম্বর, ২০২১ ১৬:৩০

৫ যুগ ধরে রাস্তা পায়নি দুই গ্রামের মানুষ

বাবুল আখতার রানা, নওগাঁ

৫ যুগ ধরে রাস্তা পায়নি দুই গ্রামের মানুষ

৫ যুগ ধরে রাস্তা পায়নি দুই গ্রামের মানুষ। জমির আইল দিয়েই চলাচল করেন তারা।

নওগাঁর ধামইরহাটে জাহানপুর ইউনিয়নের মাস্টারপাড়া ও মজিবর পাড়ায় বসবাস করে প্রায় ২ শতাধিক পরিবার। কিন্তু ৫ যুগ ধরে এই দুই গ্রামের মানুষ কোনো রাস্তা পায়নি। জমির আইল দিয়েই চলাচল করেন তারা। কালের বিবর্তনে জনসংখ্যা বৃদ্ধি পেলেও আজ অবধি কোনো রাস্তা পায়নি দুই গ্রামের জনগণ।

বর্তমান বর্ষাকালে এক পশলা বৃষ্টি হলেই দেড় ফিটের সরু চিকন আইল দিয়ে হাঁটতে গিয়ে মাস্টারপাড়া ও মজিবর পাড়ার লোকজনকে পড়তে হয় চরম ভোগান্তিতে।

স্থানীয় ভুক্তভোগী মিজানুর রহমান জানান, ১৯৫৬ সাল থেকে এই গ্রামে বসবাস করছি। রাস্তা না থাকায় চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। বর্ষায় কাদা-পানিতে বাড়ির বাইরে যাওয়া যায় না। রাস্তা না থাকায় গ্রামের মেয়েদের বিয়ে ঠিকমতো দেওয়া যায় না।

কাজীপাড়া উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী আব্দুল্লাহ আল আরমান ও মঙ্গলবাড়ী শহীদ আব্দুল জব্বার মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থী মির্জাতুন নাহার জানান, বর্ষাকালে বই নিয়ে স্কুলে যাওয়া যায় না। কাদা পানিতে ভিজে যায়। ক্লাস মিস হয়।

স্থানীয় ইউপি চেয়ারম্যান ওসমান আলী বলেন, এই এলাকায় জমির মালিক গোলজার, আকবর আলী, কুদ্দুস ও সামসুলসহ সবাইকে সাথে নিয়ে বৈঠক করা হয়েছে। আমি ৮০ হাজার টাকার মতো জমিওয়ালাদের দিতেও চেয়েছি। কিন্তু তারা কেউ রাস্তা দিতে সম্মত না হওয়ায় দীর্ঘদিনের পুরোনো দুটি পাড়ার মাঝখানে রাস্তাটি করা সম্ভব হয়নি।

উপজেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী আলী হোসেন বলেন, প্রথমে জনপ্রতিনিধিদের মাধ্যমে দৃশ্যমান রাস্তার অবকাঠামো তৈরি হতে হবে। স্থানীয় ৪০ দিনের কর্মসূচি দিয়েও সেটা করা যেতে পারে। তারপর উপজেলা প্রকৌশল দপ্তর সরেজমিন পরিদর্শন করে একটি আইডির মাধ্যমে রাস্তার উন্নয়ন কাজ করে দেওয়া সম্ভব।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর