শিরোনাম
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর, ২০২১ ১৯:২৮
প্রিন্ট করুন printer

চাঁপাইনবাবগঞ্জে আদিবাসীদের করমা উৎসব উদযাপন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

চাঁপাইনবাবগঞ্জে আদিবাসীদের করমা উৎসব উদযাপন
Google News

চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার আদিবাসী অধ্যুষিত দেওপুরা ইউনিয়নে ভাদ্রের রাধা তিথীতে করমা উৎসব উদযাপন করা হয়। দিনব্যাপী দেওপাড়া আদিবাসী গ্রামের স্কুল মাঠে আদিবাসী যুব পরিষদ ও আদিবাসী ছাত্র পরিষদ সম্মিলিতভাবে এই করমা উৎসবের উয়োজন করে। 

আদিবাসীরা তাদের জাতিসত্বার প্রাচীন ঐতিহ্য, সংস্কৃতি এ প্রজন্মের কাছে তুলে ধরতে এবং নিজেদের সংস্কৃতি বাঁচিয়ে রাখতে প্রতিবছর এ উৎসবের আয়োজন করা হয় বলে জানান উৎসব আয়োজকদের সমন্বয়কারী জেলা আদিবাসী ছাত্র পরিষদের সহ-সাংগঠনিক সম্পাদক মানিক রাই। 
দেওপুরা গ্রামের আদিবাসী নারী সরোদা রাই (৬৫) বলেন, আমাদের কুমারী মেয়েরা ভাদ্রের রাধা তীথিতে উপোস থাকে এবং গ্রামের আখড়ায় বা খোলা উঠানে করমা গাছের ডাল পুঁতে রাখা হয়, তাতে লাগানো থাকে শাপলা শালুকসহ নানা ধরনের ফুল। মাদল বাজিয়ে নেচে গেয়ে করমা উৎসবের কাহিনী, গীত গেয়ে আনন্দে মেতে উঠে সববয়সী  আদিবাসীরা। পরে পুজা শেষে পুকুরে করমা গাছ বিসর্জন দেয়া হয়। এদিন বাড়িতে নিমন্ত্রণ  করে আত্মীয় স্বজন, পড়শীদের তাল পিঠা, দুধ পিঠাসহ নানান ধরণের খাবার দিয়ে আপ্যায়ন করা হয়। 

উৎসবে উপস্থিত বাংলাদেশ আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভাপতি নকুল পাহাল বলেন, আদিকাল থেকে ভাদ্র মাসের সব তিথিতেই করমা উৎসব প্রতিটি আদিবাসী গ্রামে খুব আনন্দঘন পরিবেশে উদযাপন করা হত। কিন্তু নানা কারণে আজ তা হারিয়ে যেতে বসেছে। তাই আমরা ভাদ্রের রাধা তিথিতে করমা উৎসবের মাধ্যমে আমাদের আদিবাসী সংস্কৃতি, ঐতিহ্য তুলে ধরতে চাই। তাই সম্মিলিতভাবে এই আয়োজন করা হয়েছে। এদিকে দেওপুরা উচ্চ বিদ্যালয় মাঠে দুপুর থেকে বৃষ্টি উপেক্ষা করে আদিবাসীসহ সব ধর্মের মানুষের ঢল নামে এই উৎসব দেখতে। জেলার নাচোল, গোমস্তাপুর ছাড়াও পার্শ্ববর্তী জেলা নওগাঁর সাপাহার, নিয়ামতপুরসহ বিভিন্ন উপজেলার ৮ টি আদিবাসী দল মাদল, কাঁসা, জুড়ি বাজিয়ে নেচে গেয়ে উৎসবকে প্রাণবন্ত করে তুলে। 

বিডি প্রতিদিন/এ মজুমদার 

এই বিভাগের আরও খবর