১৬ সেপ্টেম্বর, ২০২১ ২০:৩৩

ফুলপুরে বিশেষজ্ঞ চিকিৎসকের অভাবে সেবাবঞ্চিত রোগীরা

ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

ফুলপুরে বিশেষজ্ঞ চিকিৎসকের অভাবে সেবাবঞ্চিত রোগীরা

ময়মনসিংহের ফুলপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষজ্ঞ চিকিৎসকের অভাবে সেবাবঞ্চিত হচ্ছেন রোগীরা। ফুলপুর ও তারাকান্দা উপজেলার ২০টি ইউনিয়নের ৭ লাখেরও অধিক মানুষের চিকিৎসাসেবার জন্যে বর্তমানে নাক, কান, গলা বিভাগে লতিফুল আলম খান সায়মন নামে একজন বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন। ২০১৩ সনের ৭ জানুয়ারি প্রতিষ্ঠিত তারাকান্দা উপজেলায় পৃথক স্বাস্থ্য কমপ্লেক্স হলেও উহা চালু না হওয়ায় ফুলপুর থেকেই দেওয়া হচ্ছে চিকিৎসাসেবা। এমনকি এখানের সেবার মান ভাল বলে পার্শ্ববর্তী হালুয়াঘাট উপজেলাসহ বিভিন্ন এলাকার রোগীরা এখানে এসে ভিড় জমায়। কিন্তু হাসপাতালটিতে নাক কান গলা বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক ছাড়া আর কোন বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় ভোগান্তির শিকার হচ্ছেন রোগীরা।

এখানে গাইনী, এনেসথেশিয়া, সার্জারী, চক্ষু, মেডিসিন, অর্থোপেডিক্স, চর্ম, শিশু ও কার্ডিওলজি বিভাগের কোন বিশেষজ্ঞ চিকিৎসক নেই। ফলে প্রচুর রোগী এসে ফিরে যাচ্ছেন বিনা চিকিৎসায়। হালুয়াঘাটের পূর্ব নড়াইল গ্রামের এমফিল গবেষক হাফেজ মাওলানা আব্দুল্লাহ এসেছিলেন তার স্ত্রীকে নিয়ে। কিন্তু গাইনী বিশেষজ্ঞ না থাকায় সেবাবঞ্চিত হয়ে ফিরে যান তিনি। জানা যায়, এখানে গত জুন থেকে কোন গাইনী বিশেষজ্ঞ চিকিৎসক নেই।

এ বিষয়ে ফুলপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. প্রাণেশ চন্দ্র পণ্ডিত বলেন, ২০২০ সনের ডিসেম্বর থেকে আমরা গাইনী ও এনেসথেশিয়া বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে প্রসূতি রোগীদের বিনামূল্যে সিজারের জন্যে অপারেশন থিয়েটার চালু করেছিলাম। কিন্তু বর্তমানে গাইনী ও প্রসূতি রোগের বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় চলতি ২০২১ সনের জুন থেকে এই সেবাটি বন্ধ রয়েছে।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. জায়েদ মাহবুব খান বলেন, এখানে ১০ জন বিশেষজ্ঞ চিকিৎসকের প্রয়োজন থাকলেও রয়েছেন মাত্র একজন। রোগী ভোগান্তির বিষয়টি স্বীকার করে এই কর্মকর্তা আরো বলেন, চিকিৎসকের অভাবে রোগীরা সেবাবঞ্চিত হচ্ছেন কিন্তু আমাদের কিছু করার নেই। আমরা বার বার বিশেষজ্ঞ চিকিৎসকের চাহিদা পাঠাচ্ছি কিন্তু পাচ্ছি না। এখন অপেক্ষা ছাড়া আর কিছুই করার নেই।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর