১৬ অক্টোবর, ২০২১ ১২:১৮

তন্ত্রমন্ত্র দিয়ে পাতা রূপী সাপ টানার প্রতিযোগিতা

দিনাজপুর প্রতিনিধি

তন্ত্রমন্ত্র দিয়ে পাতা রূপী সাপ টানার প্রতিযোগিতা

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পাতা খেলা দিনাজপুরের সীমান্ত এলাকা হাকিমপুরে তন্ত্র মন্ত্রের দিয়ে সাপ টানার প্রতিযোগিতায় মানুষের উপচে পড়া ভিড়। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এই খেলা দেখতে বিভিন্ন এলাকার বিভিন্ন বয়সের মানুষের উপচে পড়া ভিড় লক্ষণীয় ছিল। এমন খেলা দেখে বিমোহিত ও খুশি দর্শকরা।

এসময় মানুষ হারিয়ে যাওয়া এ খেলা নিয়মিত আয়োজনের অনুরোধ জানায় আয়োজকদের। সহযোগিতা পেলে প্রতিবছরই এ ধরনের খেলার আয়োজন করা হবে বলে জানায় আয়োজকরা। 

হাকিমপুর উপজেলার বোয়ালাদাড় ইউনিয়নের স্থানীয় যুব সমাজের আয়োজনে বৃহস্পতিবার বিকেলে বোয়ালদাড় স্কুল এন্ড কলেজ মাঠে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সাপ দিয়ে এ পাতা খেলা হয়। পুরো মাঠ জুড়ে ছিলো দর্শনার্থীদের উপচে পড়া ভীড়ের সাথে এলাকায় উৎসবের আমেজ। 

বিভিন্ন এলাকা থেকে আসা ৫টি তান্ত্রিক দল তাদের তন্ত্রমন্ত্র দিয়ে পাতা রূপী সাপকে মাঠের মাঝখান থেকে চারদিকে টানার প্রতিযোগিতা করে। প্রতিযোগিতায় যার পয়েন্ট বেশি হয় সেই তান্ত্রিক দলকে বিজয়ী ঘোষণা করা হয়। হাকিমপুরের পাইকপাড়ার ফারুক মেম্বারের দল এ খেলায় বিজয়ী হয়েছেন। বিজয়ী দলকে পুরষ্কার হিসেবে দেওয়া হয় একটি খাসি।  

আয়োজক কমিটির সভাপতি মোসাদ্দেক হোসেন সাগর জানান, আমরা এলাকার মানুষকে আনন্দ দিতে এবং হারিয়ে যাওয়া গ্রাম বাংলার এই খেলাটি নতুন প্রজন্মকে জানান দিতেই এই আয়োজন। খেলায় বিভিন্ন এলাকা থেকে ৫টি তান্ত্রিক দল অংশগ্রহণ করেছে এবং খেলাটিও বেশ জমজমাট হয়েছে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

সর্বশেষ খবর