২২ অক্টোবর, ২০২১ ১৬:০৩

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

গাজীপুর প্রতিনিধি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের  
প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

দিনব্যাপী নানা আয়োজনের মধ্যদিয়ে অনুষ্ঠিত হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং অনার্স ১ম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম। বৃহস্পতিবার গাজীপুরে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনার্স ১ম বর্ষে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম ভার্চুয়াল প্লাটফর্মে উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। একই দিন বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদযাপিত হয়। এ উপলক্ষে ক্যাম্পাসকে বর্ণিল সাজে সাজানো হয়। বিকেলে কেক কেটে, শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শুরু হয়। 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি, অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। 

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উচ্চশিক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। শিক্ষার মানোন্নয়নে এই বিশ্ববিদ্যালয়ের কোন বিকল্প নেই। আমরা আশা করবো এই বিশ্ববিদ্যালয় সারা দেশের কলেজগুলোর শুধু অ্যাডমিনিস্ট্রেটিভ দায়িত্ব পালন করবে না, পাশাপাশি অ্যাকাডেমিক রিফর্মের দায়িত্বও পালন করার সুযোগ থাকা দরকার। 

সভাপতির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, শিক্ষার মানোন্নয়নে এই বিশ্ববিদ্যালয়ের যে বৃহৎ সংখ্যক গ্রাজুয়েট রয়েছেন তাদের বিষয়টি মাথায় রেখেই আমরা নতুন নতুন পদক্ষেপ গ্রহণ করছি, যাতে শিক্ষার্থীরা উদ্যোক্তা এবং কর্মমুখি শিক্ষা গ্রহণ করতে পারেন। পাশাপাশি আমরা শিক্ষা গ্রহণের থিওরিটিক্যাল আসপেক্ট এর পাশাপাশি প্রায়োগিক শিক্ষা পদ্ধতির দিকে যাচ্ছি। কারণ শিক্ষাটা যেন বাস্তবমুখি ও কর্মমুখি হয়।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন প্রজন্মকে অবশ্যই সফট স্কিলস অর্জন করতে হবে। প্রবেলেম সলভিং মেথড জানতে হবে। পৃথিবী পরিবর্তনশীল, আধুনিক শিক্ষা তাদের গ্রহণ করতে হবে। পাশাপাশি তাদের দেশপ্রেমিক নাগরিক হতে হবে। 

আলোচনা সভা শেষে রবীন্দ্র সঙ্গীত শিল্পী প্রফেসর ড. রেজওয়ানা চৌধুরী বন্যা, ফাতেম তুজ জোহরা, কিরণ চন্দ্র রায়সহ জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সঙ্গীত কলেজ, সুরের ধারা কলেজ-এর শিল্পীবৃন্দ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যবৃন্দ, আমন্ত্রিত অতিথি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, বিশ্ববিদ্যালয়ের ডিনবৃন্দ, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রকসহ বিভিন্ন দপ্তরের বিভাগীয় প্রধান, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারি উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর