২৭ নভেম্বর, ২০২১ ১৫:৫২

বরিশালে ভাসমান কৃষি প্রযুক্তির দিনব্যাপী প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

বরিশালে ভাসমান কৃষি প্রযুক্তির দিনব্যাপী প্রশিক্ষণ

বরিশালে ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তির উপর এসএএও প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। জেলার বাবুগঞ্জ উপজেলার রহমতপুর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে (আরএআরএস) শনিবার এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ভাসমান বেডে সবজি ও মসলা চাষ, গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের উদ্যোগে আয়োজিত প্রশিক্ষনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম এবং বরিশাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. তাওফিকুল আলম। দিনব্যাপী প্রশিক্ষনে সভাপতিত্ব করেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন। গেস্ট অব অনার ছিলেন প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার।

আরএআরএস’র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহবুবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, পিএসও ড. মো. আলিমুর রহমান, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম, এসও মো. মাহবুবুর রহমান এবং এসও আমিনুর রহমানসহ অন্যান্যরা। 

প্রধান অতিথির বক্তৃতায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান বলেন, ভাসমান কৃষিকে আধুনিকায়ন করা প্রয়োজন। এর মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধি পাবে। কৃষকও লাভবান হবেন। তিনি আরও বলেন, ভাসমান কৃষির শস্য নিরাপদ। এ কারনে এর বাজার মূল্যও ভালো পাওয়া যায়। 

প্রশিক্ষনে উপ-সহকারি কৃষি কর্মকর্তা, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক সহকারি এবং বৈজ্ঞানিক সহকারিসহ ৬০ জন কর্মকর্তা অংশগ্রহন করেন। 

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর