১৭ জানুয়ারি, ২০২২ ১৮:৪৬

দিনাজপুরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

দিনাজপুরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

দিনাজপুরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা।

মুজিবশতবর্ষ উপলক্ষে দিনাজপুরের ঘোড়াঘাটে তিন দিনব্যাপী অনুষ্ঠিত হয়ে গেলো ঘোড়া দৌড় প্রতিযোগিতা। এসময় শীতকে উপেক্ষা করে নারী-পুরুষসহ সকল বয়সী মানুষের ঢল নামে।

দূর-দূরান্ত থেকে গ্রামীণ ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতাকে ঘিরে ওই এলাকায় তৈরি হয় উৎসবের আমেজ। খেলা দেখতে পেয়ে খুশি দর্শকরাও। প্রতিযোগিতাকে কেন্দ্র করে বর্ণিল সাজে সাজানো হয় মাঠ, বসানো হয় হরেক রকমের দোকানপাট ও নাগরদোলা।

রবিবার বিকেলে ঘোড়াঘাট উপজেলার রানীগঞ্জ রামপুর টুপ ঘরিয়া-আব্দুল্যা পাড়া গ্রামের রামপাড়া মাঠে ঘোড়া দৌড় প্রতিযোগিতার ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। রামপুর টুপ ঘরিয়া যুব সমাজ বন্ধু সংগঠনের আয়োজনে ফাইনাল খেলায় ৬টি দল অংশগ্রহণ করে। জয়পুরহাট, গাইবান্ধা, রংপুর, দিনাজপুর, পঞ্চগড় ও ঠাকুরগাঁওসহ বিভিন্ন এলাকার ২২ প্রতিযোগী অংশগ্রহণ করেছিলেন প্রতিযোগিতায়। চূড়ান্ত প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন জয়পুরহাটের মমিনুল ইসলাম। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

ঘোড়া দৌড় প্রতিযোগিতার উদ্বোধন করেন সমাজসেবক মোহাম্মদ জামিনুল করিম (বাবু)। এসময় তার সঙ্গে ছিলেন সমাজসেবক মো. তাছিকুর রহমান চৌধুরী (সানু), যুব সমাজ বন্ধু সংগঠনের সাধারণ সম্পাদক মো. সাবু মিয়াসহ ক্লাবের সদস্যরা ও এলাকার গণ্যমান্য ব্যক্তিরা। প্রতিযোগিতায় তিনটি বিভাগে ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীদের মাঝে নগদ অর্থসহ পুরস্কার দেওয়া হয়।

খেলার আয়োজক কমিটির সভাপতি জামিলুল করিম বাবু জানান, গ্রামবাংলার ঐতিহ্যবাহী খেলাটি আজ হারিয়ে যেতে বসেছে। হারিয়ে যাওয়া খেলাকে পুনরুদ্ধার ও মাদক থেকে যুব সমাজকে দূরে রাখতে এবং মুজিবশতবর্ষ উপলক্ষে এই প্রতিযোগিতার আয়োজন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর