১৯ মার্চ, ২০২২ ১৭:২৫

‘সামুদ্রিক শৈবাল ও ঝিনুক অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে’

কক্সবাজারে সেমিনারে বক্তারা

কক্সবাজার প্রতিনিধি


‘সামুদ্রিক শৈবাল ও ঝিনুক অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে’

সামুদ্রিক শৈবাল ও সবুজ ঝিনুক সারা বিশ্বে একটি গুরুত্বপূর্ণ সামুদ্রিক সম্পদ হিসেবে স্বীকৃত। পরিকল্পিতভাবে চাষ ও বিদেশে রপ্তানি করতে পারলে তা বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। পুষ্টিমান সমৃদ্ধ সামুদ্রিক শৈবাল ও সবুজ ঝিনুককে জনপ্রিয় করে তুলতে হবে। সামুদ্রিক শৈবাল ও ঝিনুক চাষ জেলেসহ উপকূলীয় অঞ্চলের মানুষদের অন্যতম বিকল্প আয় হতে পারে। 

শনিবার সামুদ্রিক শৈবাল ও সবুজ ঝিনুক চাষ বিষয়ে এক সেমিনারে বিশেষজ্ঞগণ এসব কথা বলেন।

ইউএসএআইডি এর অর্থায়নে ওয়ার্ল্ডফিশ বাংলাদেশ পরিচালিত ইকোফিশ-২ অ্যাক্টিভিটির আওতায় কক্সবাজারের সি-গাল হোটেলে সামুদ্রিক শৈবাল ও সবুজ ঝিনুক চাষ এবং ব্লু-ফুড ফেস্টিভ্যালের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সামুদ্রিক শৈবাল ও ঝিনুক চাষি, ব্যবসায়ী, শেফ, শিক্ষাবিদ, গবেষক এবং বেসরকারি খাতের উদ্যোক্তা, সরকারি কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।  

অনুষ্ঠানে বক্তারা সামুদ্রিক শৈবাল ও সবুজ ঝিনুকের সম্ভাবনাকে কাজে লাগানোর ওপর জোর দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশের পরিকল্পনা কমিশনের সদস্য ইমেরিটাস অধ্যাপক ড. মো. আব্দুস সাত্তার মন্ডল। এতে সভাপতিত্ব করেন, ইকোফিশ-২ অ্যাক্টিভিটির টিম লিডার অধ্যাপক ড. মো. আব্দুল ওহাব। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিটাইম রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের মহাপরিচালক ক্যাপ্টেন এম মিনারুল হক, ইউএসএআইডি বাংলাদেশের প্রকল্প ব্যবস্থাপনা বিশেষজ্ঞ আশরাফুল হক, মৎস্য অধিদপ্তরের পরিচালক (মেরিন) ড. মো. শরীফ উদ্দিন।

অনুষ্ঠানে সামুদ্রিক শৈবাল, ঝিনুক চাষের সম্ভাবনা ও বিভিন্ন আঙ্গিক নিয়ে বক্তব্য রাখেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোস্তফা আলী রেজা হোসেন, উদ্যোক্তা জাহানারা ইসলাম।

সেমিনারের পাশাপাশি ব্লু ফুড ফেস্টিভ্যালে বেশ কয়েকটি রেস্টুরেন্ট, উদ্যোক্তা, প্রশিক্ষিত মৎস্যজীবী, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস ইউনিভার্সিটি, সামুদ্রিক শৈবাল এবং সবুজ ঝিনুক থেকে তৈরি খাবার, প্রসাধনীসহ নানা পণ্য প্রদর্শন করেন।


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর