২০ মে, ২০২২ ১৯:২৪

মা ও শিশু কল্যাণ কেন্দ্রে মেলেনি সেবা, রাস্তাতে সন্তান জন্ম নিয়ে তোলপাড়!

লক্ষ্মীপুর প্রতিনিধি

মা ও শিশু কল্যাণ কেন্দ্রে মেলেনি সেবা, রাস্তাতে সন্তান জন্ম নিয়ে তোলপাড়!

লক্ষ্মীপুরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলা আর স্বজনদের উদাসীনতায় মা ও শিশু কল্যাণ কেন্দ্রে মেলেনি প্রসূতির সেবা। হাসপাতাল থেকে বের করে দেওয়ার পর রাস্তাতেই ওই প্রসূতির ছেলে সন্তান জন্ম নেয়। এ ঘটনায় জেলাজুড়ে তোলপাড় শুরু হয়েছে। সমালোচনার মুখে পড়ে অবশেষে এ ঘটনার তদন্ত করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

শুক্রবার বিকেলে তদন্ত কার্যক্রমের অগ্রগতির বিষয়টি তুলে ধরেন পরিবার-পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. আশফাকুর রহমান। এর আগে, বুধবার সন্ধ্যায় জেলা শহরের হাসপাতাল রোডে এ ঘটনা ঘটে। বর্তমানে নিজেদের বাড়িতেই মা ও শিশু সন্তান ভালো আছে জানা গেছে।

জানা যায়, প্রসব ব্যথা নিয়ে গত বুধবার দুপুর ২টার দিকে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে ভর্তি হন স্থানীয় সমসেরাবাদ এলাকার শ্রমিক আজগর হোসেনের স্ত্রী শিল্পী। মাগরিবের নামাজের পূর্বে তার প্রসব ব্যথা বেড়ে যায়। এসময় প্রসূতির গর্ভের সন্তান বের হয়ে আসার মুহূর্তে স্বজনরা উদাসীন হয়ে তাড়াহুড়া করছিলেন। স্বজনদের উদাসীনতায় রোগীকে নিয়ে নার্স শারমিন ও রোশন আক্তারের অবহেলা ছিল বলে অভিযোগ করেন স্বজনরা।

এমন পরিস্থিতিতে রোগী নিয়ে হাসপাতাল থেকে বের হলে মূল ফটকের সামনেই প্রসূতি ছেলে সন্তান জন্ম দেয়। এসময় আশপাশের লোকজন হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলাকে দায়ী করে অন্য রোগীদের ক্ষেত্রেও একই ধরনের অভিযোগের কথা তুলে ধরেন। পরে নবজাতক ও প্রসূতিকে স্বজনরা তাদের বাড়িতে নিয়ে যায়। তারা এখন ভালো আছে বলে জানা গেছে।

এদিকে, এ ঘটনার পর ৩ সদস্যের তদন্ত টিম গঠন করা হয়েছে। ডিস্ট্রিক্ট কনসালটেন্ট ডা. আক্তার হোসেনকে প্রধান করে সদর উপজেলার পরিবার পরিকল্পনা কর্মকতা নাজমুল হাসান ও কমলনগরের মোজাম্মেল হোসেনকে সদস্য করা হয়েছে। তদন্ত কার্যক্রম চলমান রয়েছে বলে জানা যায়।

এ ব্যাপারে জানতে চাইলে পরিবার-পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. আশফাকুর রহমান মামুন বলেন, হাসপাতালের লোকজন নরমাল ডেলিভারির অপেক্ষায় ছিল। কিন্তু রোগীর এক স্বজন সিজার করাতে বলছিল। তা না করায় রোগীর স্বজনরা তাকে (রোগীকে) নিয়ে হাসপাতাল থেকে বের হয়ে পড়লে সন্তান প্রসব হয় হাসপাতালের সামনের রাস্তায়। এ ব্যাপারে একটি তদন্ত টিম গঠন করা হয়েছে, তদন্ত চলছে। যদি তদন্তে হাসপাতালের লোকজনের কোনো গাফলতি পাওয়া যায়, তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর