২০ মে, ২০২২ ২০:৩৮

‘শুধু সৌন্দর্য নিয়েই নয়, পরিবেশের অন্যতম উপকারী প্রাণী পাখি’

কুমিল্লা প্রতিনিধি

‘শুধু সৌন্দর্য নিয়েই নয়, পরিবেশের অন্যতম উপকারী প্রাণী পাখি’

পাখি রক্ষায় সচেতনা সৃষ্টি, পাখির সৌন্দর্য উপভোগ করার অঙ্গীকার নিয়ে কুমিল্লা বার্ড ক্লাবের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো।

শুক্রবার বিকেলে পাখি প্রেমীদের নিয়ে কুমিল্লা টাউন হলের মুক্তিযোদ্ধা কর্নারে ২৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বার্ড ক্লাবের পরিচালক মুবিনুল ইসলাম চৌধুরী তানভীর।

স্বাগত বক্তব্য ক্লাব পরিচালক তানভীর বলেন, আমাদের চারপাশে প্রচুর পাখি আছে। যার মধ্যে অনেক পাখির নাম জানি না। অনেক পাখি আছে অন্য দেশ থেকে আসে। আমরা বলি পরীযায়ী পাখি। পাখির অপার সৌন্দর্য রয়েছে। শুধু সৌন্দর্যই নিয়েই পাখি নয়, পাখি পরিবেশের অন্যতম উপকারী প্রাণী। পাখি রক্ষা করা আমাদের দায়িত্ব কর্তব্য।

শুভেচ্ছা বক্তব্য রাখেন লেখক ও অনুবাদক জাবেদ হোসাইন। তিনি বলেন, পাখি না থাকলে পৃথিবীতে মানুষ বসবাস করতে পারতো না। প্রতিদিন যে পরিমাণ কীট পতঙ্গ জন্মে, সেই কীট পতঙ্গ যদি পাখি না খেতো তাহলে কীটপতঙ্গগুলোর আহারে পরিণত হতো পৃথিবীর মানুষজন। এছাড়াও পুরো পৃথিবীতে গাছের বংশ বৃদ্ধিতে সবচেয়ে বেশি অবদান রাখছে মৌমাছি ও পাখি। তাই পাখি রক্ষায় আমাদের সকলকে সচেতন হবে।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ক্রীড়া ব্যক্তিত্ব বদরুল হুদা জেনু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মোতাহের হোসেন বাবুল, অধ্যাপক মানবিকা সরকার, অধ্যাপক সঞ্জয় সরকার, সংগঠক এড. শহিদুল হক স্বপন, কমিউনিস্ট পার্টির কুমিল্লার সাধারণ সম্পাদক অশোক দেব জয়, লেখক শাহিন শাহ, আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ইসমাইল ভুঁইয়া, সাংস্কৃতিক ব্যক্তিত্ব চন্দন দাশ, রেস্টুরেন্ট মালিক সমিতির সাধারণ সম্পাদক নাসিরুল ইসলাম মজুমদার।

আলোচনা অনুষ্ঠানের পর বার্ড ক্লাবের সদস্যদের তোলা দেশি-বিদেশি এবং বিপন্ন প্রায় পাখিদের ছবি প্রদর্শন করা হয়। এ সময় কোন পাখির কি বৈশিষ্ট্য, কোন পাখির আবাস কেমন হয়, কখন প্রজনন ঘটায় এমন সব তথ্যর সমন্বয়ে একটি ডকুমেন্টারিও উপস্থান করা হয়। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর