৮ জুন, ২০২২ ২১:৪৯

বশেমুরকৃবিতে মাছ চাষ ব্যবস্থাপনা প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ

গাজীপুর প্রতিনিধি:

বশেমুরকৃবিতে মাছ চাষ ব্যবস্থাপনা প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের বহিরাঙ্গন কার্যক্রমের আয়োজনে বুধবার বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে মাছ চাষ ব্যবস্থাপনা প্রযুক্তি বিষয়ক এক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের বহিরাঙ্গন কার্যক্রমের পরিচালক প্রফেসর ড. ইমরুল কায়েসের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো: গিয়াসউদ্দীন মিয়া প্রধান অতিথি এবং ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর বাংলার ঐতিহ্য মাছে ভাতে বাঙালী স্মরণ করে বলেন, মাছ চাষ খুবই সম্মানজনক একটি পেশা। মাছ চাষ কর্মসংস্থান সৃষ্টি, আর্থিক সচ্ছলতাসহ প্রাণিজ আমিষের ঘাটতি পূরণে বিরাট ভূমিকা রেখে চলেছে। তিনি জ্ঞান আহরণের পাশাপাশি মাছের স্বাস্থ্য ও পুষ্টি গুণের ব্যাপারে অধিক যত্নশীল থেকে ব্যবহারিক প্রশিক্ষণের উপর বিশেষ গুরুত্বারোপ করেন। 

দিনব্যাপী চাষী প্রশিক্ষণে টেকসই মাছ উৎপাদনে স্বল্প খরচে খাদ্য তৈরি ও ব্যবস্থাপনা বিষয়ে অ্যাকোয়াকালচার বিভাগের প্রফেসর ড. মো: আমজাদ হোসেন, মাছ চাষে স্থায়ীত্ব লাভে মাইক্রোবস এবং যান্ত্রিকীকরণ-ভবিষ্যৎ দিকনির্দেশনা বিষয়ে মৎস্য অনুষদীয় ডীন প্রফেসর ড. মো: রফিকুজ্জামান, উন্মুক্ত জলাশয়ে মাছচাষ প্রযুক্তি ও ব্যবস্থাপনা বিষয়ে ড. দীনেশ চন্দ্র সাহা এবং আতুর পুকুর ব্যবস্থাপনা বিষয়ে ড. মো: আবদুস ছালাম প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন। বহিরাঙ্গন কার্যক্রমের সহযোগী পরিচালক (সম্প্রসারণ) হায়দার ইকবাল খান স্বাগত বক্তব্য প্রদান করেন। 

প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের গাজীপুর জেলার কাপাসিয়া, কালিয়াকৈর ও সদর উপজেলার হতে আগত ৫০ জন মৎস্য চাষী ও খামারি অংশগ্রহণ করেন।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর