২৮ জুন, ২০২২ ১৬:১২

বনকর্মীদের চেষ্টায় সুন্দরবনেই গেল সেই অজগর

বাগেরহাট প্রতিনিধি

বনকর্মীদের চেষ্টায় সুন্দরবনেই গেল সেই অজগর

সুন্দরবন থেকে বাগেরহাটের শরণখোলা উপজেলার পশ্চিম রাজাপুর গ্রামে খাদ্যের সন্ধানে চলে আসা ১২ ফুট লম্বা একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে। গতকাল সোমবার রাত ১১টার দিকে ওই গ্রামের আউয়াল মাস্টারের বাড়ির পাশের বিল থেকে অজগরটি উদ্ধার করে বনরক্ষী, সিপিজি ও ভিটিআরটি সদস্যরা। 

অজগরটি মঙ্গলবার সকাল ১০টার দিকে পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশন সংলগ্ন বনে অবমুক্ত করা হয়েছে।

সুন্দরবনের ধানসাগর স্টেশন কর্মকর্তা (এসও) মো. আব্দুস ছবুর জানান, শরণখোলা উপজেলার পশ্চিম রাজাপুর গ্রামের কয়েকজন লোক সোমবার রাতের বেলা কোচ নিয়ে বিলে মাছ শিকারে যান। এসময় তারা সাপটি দেখতে পান। সাপটি বিশাল হওয়ায় তারা ধরার সাহস পাননি। তবে তারা সাপটি নজরদারিতে রাখেন।

পরে মোবাইল ফোনে স্থানীয়রা সুন্দরবন বিভাগকে অজগরটির অবস্থান জানালে বন সুরক্ষায় নিয়োজিত ভিটিআিরটি সদস্য নিবাস হালাদার, জাহাঙ্গীর হোসেন ও সিপিজি সদস্য মহিদুলকে নিয়ে বনরক্ষীরা অজগরটি রাতেই উদ্ধার করেন। অজগরটি ১২ ফুট লম্বা এবং ওজন প্রায় ১৫ কেজি। 

মঙ্গলবার সকাল ১০টার দিকে অজগরটি ধানসাগর স্টেশন সংলগ্ন বনে অবমুক্ত করা হয়েছে। অজগরটি খাবারের সন্ধানে সুন্দরবন থেকে লোকালয়ে চলে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর আগেও সুন্দরবনের পাশের বিভিন্ন গ্রাম থেকে বেশ কয়েকটি অজগর ও বিষধর সাপ উদ্ধার করা হয়েছে। সাপ বা অন্যকোন বন্যপ্রাণী দেখলে তাদেরকে না মেরে বন বিভাগকে খবর দেওয়ার জন্য গ্রামবাসীকে বলা হয়েছে বলেও জানান এই সুন্দরবন বিভাগের এই কর্মকর্তা।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর