৬ জুলাই, ২০২২ ০২:১০

উলিপুরে দুঃস্থদের মাঝে দুর্গন্ধযুক্ত ভিজিএফ’র চাল সরবরাহের অভিযোগ

কুড়িগ্রাম প্রতিনিধি

উলিপুরে দুঃস্থদের মাঝে দুর্গন্ধযুক্ত ভিজিএফ’র চাল সরবরাহের অভিযোগ

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

কুড়িগ্রামের উলিপুরে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে দুঃস্থদের মাঝে নিম্নমানের, পঁচা ও দুর্গন্ধযুক্ত ভিজিএফ’র চাল সরবরাহ করার অভিযোগ উঠেছে। সোমবার (৪ জুলাই) উলিপুর পৌরসভার জন্য বরাদ্দকৃত প্রত্যেককে ১০ কেজি করে ৩ হাজার ৮১ জন দুঃস্থ ও দরিদ্র পরিবারের জন্য ৩০.৮১  মেট্রিট টন নিম্নমানের, পঁচা ও দুর্গন্ধযুক্ত চাল সরবরাহ করা হয়। 

এরকম চাল সরবরাহের বিষয়টি উলিপুর পৌর মেয়র মামুন সরকারের নজরে আসলে চালগুলো তিনি আটকে দেন। এরপর এ ঘটনা জানাজানি হলে সাধারণ মানুষের মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়। অভিযোগ উঠেছে, উপজেলার ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৮৬ হাজার ৩১৫ জন দুঃস্থ ও হতদরিদ্র পরিবারের জন্য ৮৬৩.১৫ মেট্রিট টন চাল বরাদ্দ দেয়া হয়। 

জানা গেছে, উলিপুর খাদ্য গুদাম কর্মকর্তার সরকারিভাবে ক্রয় করা ধান স্থানীয় মিলারদের মাধ্যমে ছাঁটাই করে চাল সংগ্রহ করার কথা রয়েছে। কিন্তু তিনি তা না করে একটি সিন্ডিকেটের মাধ্যমে কাগজে কলমে দেখিয়ে বাহির থেকে সরকারি মূল্যের চেয়ে কম দামে চাল সংগ্রহ করে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ উঠেছে। 

উলিপুর খাদ্য গুদাম কর্তকর্তা শাহিনুর রহমান বলেন, দুই-একটা বস্তার চাল সমস্যা হতে পারে। তবে এসব নষ্ট চাল আমি পরিবর্তন করে দেব। তবে ছাঁটাই করা চালের মধ্যে পঁচা ও দুর্গন্ধযুক্ত চাল কিভাবে আসলো এ প্রশ্নের জবাবে তিনি কোন সদুত্তর দিতে পারেননি।

উলিপুর পৌরসভার মেয়র মামুন সরকার অভিযোগ করে বলেন,  প্রধানমন্ত্রীর ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্য হতদরিদ্র পরিবারের ঈদ উপহার ভিজিএফ’র চাল নিম্নমানের সরবরাহ করার অপচেষ্টা চালানো হচ্ছে। সম্প্রতি ত্রাণের ১০ মেট্রিট টন পঁচা ও দুর্গন্ধযুক্ত চাল সরবরাহ করেছেন খাদ্য গুদাম কর্তকর্তা। যা বিতরণ করে আমি চরম বিব্রতকর অবস্থায় পড়েছি। আমি বিষয়টি সংশ্লিষ্ট দপ্তরে জানিয়েছি। 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার বিপুল কুমার বলেন, খাদ্য বিভাগের টেকনিক্যাল টিমের প্রতিবেদন জেনে তারপর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর