৬ জুলাই, ২০২২ ১৩:১৯

গণিতের ‘নোবেল’ খ্যাত ফিল্ডস পদক জিতলেন যুদ্ধধ্বস্ত ইউক্রেনের এই তরুণী

অনলাইন ডেস্ক

গণিতের ‘নোবেল’ খ্যাত ফিল্ডস পদক জিতলেন যুদ্ধধ্বস্ত ইউক্রেনের এই তরুণী

মারিনা ভিয়াজোভস্কা

বিশ্বে দ্বিতীয় নারী হিসেবে ‘ফিল্ডস মেডেল’ জিতলেন যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের তরুণী মারিনা ভিয়াজোভস্কা। 

যুদ্ধে ইউক্রেনের সকল মানুষ যারা এই যুদ্ধের ফলে ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের সকলের উদ্দেশ্যে এই মেডেল উৎসর্গ করেছেন তিনি। 

ফিল্ডস মেডেলকে গণিতের নোবেল প্রাইজ বলে অভিহিত করা হয়। কিয়েভে জন্ম নেওয়া ৩৭ বছরের ভিয়াজোভস্কার সঙ্গে আরও তিনজন এই পুরস্কার পেয়েছেন। হেলসিঙ্কিতে এই পুরষ্কার দেওয়া হয় তাদের। 

অনুষ্ঠানে দেখানো একটি ভিডিওতে তিনি বলেন, “আমার জীবন চিরতরে পরিবর্তীত হয়, যখন রাশিয়া ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করে।”

 ভিডিওতে তিনি আরও বলেন, “তার বোনদের কিয়েভ থেকে সরিয়ে নেওয়া হয়েছে। এই মুহূর্তে ইউক্রেনীয়দেরকে বিশ্বাস এবং স্বাধীনতার জন্য সর্বোচ্চ মূল্য দিতে হচ্ছে।”

প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয় আন্তর্জাতিক গণিত সম্মেলন হবে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে। এর উদ্বোধন করার কথা ছিল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। যদিও রাশিয়া, ইউক্রেনের উপর আক্রমণ শুরু করার পরই বহু গণিতজ্ঞ স্থান পরিবর্তনের জন্য চিঠি লেখেন। এরপরেই ফিনল্যান্ডের রাজধানীতে সরিয়ে নেওয়া হয় ভেন্যু।

অন্যান্য ফিল্ডস মেডেল বিজয়ীরা হলেন- জেনেভা বিশ্ববিদ্যালয়ের ফরাসি হুগো ডুমিনিল-কপিন, ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেমস মেনার্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রিন্সটনের জুন হুহ।

প্রতি চার বছর অন্তর দেওয়া হয় এই মেডেল। সঙ্গে দেওয়া হয় ১১,৬০০ মার্কিন ডলার। ৪০ বছরের কম বয়সী গণিতজ্ঞদেরকে দেওয়া হয় এই পুরস্কার। এর আগে যে ৬০ জন এই মেডেল পেয়েছেন তার মধ্যে ৫৯ জনই পুরুষ।    

ইউক্রেনের যুদ্ধ শুরু হওয়ার আগে নেওয়া একটি সিদ্ধান্তে, ভিয়াজোভস্কাকে গোলক প্যাকিংয়ে তার কাজের জন্য পুরস্কৃত করা হয়। প্রায় ৪০০ বছর আগে জার্মান জ্যোতির্বিজ্ঞানী এবং গণিতজ্ঞ জোহানেস কেপলার প্রথম একটি সমস্যা তৈরি করেছিলেন। কেপলার অনুমানে বলা হয়, যে গোলক প্যাক করার সবচেয়ে কম্প্যাক্ট উপায় হল একটি পিরামিড। যেমন একটি সুপারমার্কেটে কমলালেবু সাজানো হয়। কিন্তু এটি এমন একটি জটিল সমস্যা যা ১৯৯৮ সালে কম্পিউটারের মাধ্যমে সঠিক প্রমাণিত হয়। এরপর ২০১৬ সালে, ভিয়াজোভস্কা অষ্টম ডাইমেনশনে সমস্যাটির সমাধান করেন। একে ই৮ ল্যাটিস বলা হয়। সূত্র: ফোর্বস, সায়েন্টিফিক আমেরিকান, কোয়ান্টা ম্যাগাজিন

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর