৭ আগস্ট, ২০২২ ১৮:০৮

পাবনায় পাট জাগ দেওয়া নিয়ে বিপাকে কৃষক

পাবনা প্রতিনিধি

পাবনায় পাট জাগ দেওয়া নিয়ে বিপাকে কৃষক

পাবনার চাটমোহরে চলতি বছর পাটের বাম্পার ফলন হয়েছে। বাজারে দাম বেশি পাওয়ায় চাষিদের মুখে হাসি ফুটলেও পানির অভাবে পাট জাগ দেওয়া নিয়ে বিপাকে পড়েছেন পাট চাষিরা। তীব্র খরায় নদী-নালা, জলাশয়, খাল-বিলসহ বিভিন্ন ডোবার পানি শুকিয়ে যাওয়ায় কাঁচা পাট কাটতে পারছেন না অনেক চাষি।

কোথাও কোথাও পানির অভাবে ক্ষেতেই শুকিয়ে যাচ্ছে পাটগাছ। যেখানে যেটুকু পানি আছে, সেখানেই গাদাগাদি করে পাট জাগ দেওয়া হচ্ছে। পুকুর, জলাশয়, নদী ও ডোবার পানি পচে দুর্গন্ধ বের হচ্ছে। অল্প পানির মধ্যে পাট জাগ দেওয়ার পাশাপাশি পাট ধোয়ার কাজ চলছে পুরোদমে। সকাল থেকে বিকেল পর্যন্ত পুরুষ ও নারীরা পাট ছাড়ানো ও ধোয়ার কাজে ব্যস্ত সময় পার করছেন। তবে পানির কারণে পাটের রং ভালো না হওয়ায় দাম নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা।

উপজেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী, এ বছর চাটমোহর উপজেলায় ৮ হাজার ৮৯০ হেক্টর জমিতে পাট আবাদ করা হয়েছে। বাজারে প্রতি মণ ভালো মানের পাট বিক্রি হচ্ছে ৩ হাজার থেকে ৩২০০ টাকা। দাম আরো বাড়বে বলে চাষিরা মনে করছেন।

ছোট-বড় খাল-বিলসহ বিভিন্ন ডোবা ও নালার পানি শুকিয়ে যাওয়ায় প্রান্তিক কৃষকরা পাট কাটতে পারছেন না। অনেকেই আবার ভারী বৃষ্টিপাতে বিভিন্ন ডোবা-নালায় পানি ভরাট হওয়ার আশায় পাট কাটা শুরু করলেও কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা না পেয়ে পাট জাগ দেওয়া নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন। অনেক কৃষক পাট কেটে জমিতেই রেখে দিয়েছেন।

অনেকেই বাড়ি ও সড়কের পাশের ডোবা, পুকুর ও জলাশয়ে পাট জাগ দিচ্ছেন। বৃষ্টির অভাবে একদিকে পাট চাষিরা যেমন মহাবিপদে রয়েছেন, অন্যদিকে কৃষকরা রোপা আমন ধানও বুনতে পারছেন না। পাট কেটে উঠানোর পরপরই জমিতে চাষ দিয়ে রোপা আমন ধান বুনেন কৃষকরা।

উপজেলার ডিবিগ্রামের পাট চাষি শমসের আলী বলেন, এ বছর আমি ২ বিঘা জমিতে পাট আবাদ করেছি। প্রতি বিঘা জমিতে আমার মোট খরচ হয়েছে প্রায় ২০ হাজার টাকা। বৃষ্টি কম হওয়ায় পাট কেটে জাগ দিতে বিড়ম্বনায় পড়তে হয়েছে। অতিরিক্ত খরচ দিয়ে জমি থেকে অনেক দূরে পাট জাগ দিতে হয়েছে। সেখানেও জাগ দেওয়ার জায়গার অভাব।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা এ এ মাসুম বিল্লাহ বলেন, এ বছর পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় চাষিদের খরচ অন্যান্য বারের তুলনায় বেশি হয়ে যাচ্ছে। বর্তমান বাজার মূল্য যা আছে, তাতে চাষিদের লোকসান হবে না। তবে দাম কমে গেলে চাষিরা সমস্যায় পড়বেন। পাট জাগ (পচানো) দিতে তীব্র পানি সংকটে পড়েছেন পাট চাষিরা।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর