৭ আগস্ট, ২০২২ ২২:৪৮

রাঙামাটিতে সিএনজি ভাড়া বাড়ল ৫২ শতাংশ

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি :

রাঙামাটিতে সিএনজি ভাড়া বাড়ল ৫২ শতাংশ

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পর রাঙামাটিতে সিএনজি ভাড়া বাড়ানো হয়েছে ৫২ শতাংশ। রবিবার রাঙামাটি জেলা প্রশাসন সম্মেলন কক্ষে এ বিষয়ে জরুরি সভা শেষে মো. মিজানুর রহমান এ ঘোষণা দেন। এসময় রাঙামাটির অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. জাহাঙ্গীর হোসেন, পৌরসভার মেয়র মো. আকবর হোসেন চৌধুরী, বিআরটিএ সহকারী পরিচালক প্রকৌশলী মো. আতিকুর রহমান, রাঙামাটি অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি পরেশ মজুমদার ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান বাবুসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

অভিযোগ রয়েছে, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির অজুহাতে রাঙামাটিতে সিএনজি চলাচল বন্ধ করে দেয় চালকরা। দাবি তোলে জ্বালানি তেলের মতোই সিএনজির ভাড়াও বৃদ্ধি করতে হবে। প্রশাসনের পক্ষ থেকে তাদের দাবি না মানা হলে কোন রকম ঘোষণা ছাড়াই ধর্মঘট শুরু করে চালকরা। বন্ধ করে দেয় বাস ও সিএনজি চলাচল। এতে মারাত্মক ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ। সিএনজি চালকদের ধর্মঘটের কারণে রাঙামাটি থেকে ছেড়ে যায়নি দূরপাল্লার কোন পরিবহন।

অবশেষে প্রশাসনের আশ্বাসের প্রেক্ষিতে ৭২ ঘণ্টা পরে ধর্মঘট তুলে নিয়েছে চালকরা। এর আগে সিএনজি মালিক সমিতির সাথে জরুরি সভা আহবান করেন জেলা প্রশাসন। সভায় রাঙামাটি জেলা প্রশাসন মো. মিজানুর রহমান বলেন, রাঙামাটি শহরে একমাত্র অভ্যন্তরীণ পরিবহন অটোরিকশা হওয়ায় আমাদের সবাইকে সে বিষয়ে বিবেচনা করে কাজ করতে হবে। কোনো ধরনের বিশৃঙ্খলা সহ্য করা হবে না। আমাদের একে অন্যের কথা বিবেচনা করতে হবে এবং সুবিধা-অসুবিধা বুঝতে হবে। এমন সময় চালকদের এমন আচারণ আসলে গ্রহণ যোগ্য নয়। তবে সবার স্বার্থের কথা বিবেচনা করে কিছু সিদ্ধান্ত গৃহীত হয়েছে। 

সভায় বলা হয়, আপাতত সিএনজি ভাড়া ৫২ শতাংশ বাড়ানো হচ্ছে। তবে এটি সাময়িক। জ্বালানি তেলের মূল্য কমে আসলেই সিএনজি পূর্বের ভাড়াই চলবে। রাঙামাটি জেলা প্রশাসন সূত্রে জানা যায়, রাঙামাটি শহরকে চারটি স্থলে ভাগ করে ভাড়া নির্ধারণ করা হয়েছে। বনরূপা-রিজার্ভ বাজার সিএনজি ভাড়া ১৫ টাকা, বনরূপা-তবলছড়ি ভাড়া ১৫ টাকা, বনরূপা-ভেদভেদি ১৫ টাকা। আর ভেদভেদি থেকে তবলছড়ি, রিজার্ভ বাজার পর্যন্ত ভাড়া ৩০ টাকা। অর্থাৎ ৮ টাকার ভাড়া ১০ টাকা, ১২ টাকার ভাড়া ১৫ টাকা, ২০ টাকার ভাড়া ২৫ টাকা, ২৪ টাকার ভাড়া ৩০ টাকা করে নতুন ভাড়া নির্ধারণ করা হয়েছে। এর চেয়ে বাড়তি ভাড়া আদায় করার চেষ্টা করলে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোবাইল কোর্টের মাধ্যমে দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর