১৯ আগস্ট, ২০২২ ১৯:৪৯

জেলেদের জালে সাড়ে ১৯ কেজি ভোল মাছ, প্রায় দুই লাখে বিক্রি

বাগেরহাট প্রতিনিধি

জেলেদের জালে সাড়ে ১৯ কেজি ভোল মাছ, প্রায় দুই লাখে বিক্রি

ভোল মাছ

বাগেরহাটের সুন্দরবন উপকূলে বঙ্গোপসাগরে জেলেদের জালে ধরা পড়ছে সাড়ে ১৯ কেজি ওজনের একটি ভোল (জাবাভোল) মাছ। বৃহস্পতিবার সন্ধ্যায় নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগর উত্তালের মধ্যে লোকালয়ে ফেরার মুহূর্তে ‘এফবি আলাউদ্দিন’ ফিশিং ট্রলারের জালে মাছটি ধরা পড়ে। 

শুক্রবার সকালে বাগেরহাটের প্রধান মৎস্য অবতরণ কেন্দ্র কেবি ফিশারিঘাটের অনুপ কুমারের আড়তে মাছটি ১ লাখ ৯০ হাজার টাকা (কেজি প্রতি ৯ হাজার ৭৪৩ টাকা) দিয়ে কিনে নেন বাগেরহাটের পাইকারী মাছ ব্যবসায়ী মো.অলিল খলিফা। খবর ছড়িয়ে পড়লে ১ লাখ ৯০ হাজার টাকা মূল্যের ভোল মাছটি দেখতে উৎসুক জনতার ভিড় লেগে যায়। 

ফিশিং ট্রলার এফবি আলাউদ্দিনের মাঝি জাফর জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগর উত্তালের মধ্যে লোকালয়ে ফেরার মুহূর্তে আমরা জাল তুলতে শুরু করি। এ সময়ে জালে ধরা পড়ে সাড়ে ১৯ কেজি ওজনের একটি ভোল মাছ। এই মাছের ঔষধি গুণ থাকার কারণে বাজারে মাছটির মূল্য অনেক বেশি। অনেক দামি ভোল মাছটি পেয়ে ট্রলারের সব জেলেই খুশি হয়েছি। 

সাড়ে ১৯ কেজি ওজনের জাবাভোল মাছটির ক্রেতা বাগেরহাটের পাইকারি মাছ ব্যবসায়ী অলিল খলিফা জানান, জাবাভোল মাছের মন ৫ লাখ টাকা। সেই হিসাবে সাড়ে ১৯ কেজি ওজনের মাছটি ক্রয় করেছি ১ লাখ ৯০ হাজার টাকায়। এখন এই মাছটি বরফ দিয়ে পিরোজপুর জেলার পাড়েরহাট মৎস্য বন্দরে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে বিক্রির জন্য চট্রগ্রামে পাঠানো হবে। আশাকরি মাছটি থেকে আমি ৫০ হাজার টাকার অধিক লাভ করতে পারব। 

বাগেরহাটের প্রধান মৎস্য অবতরণ কেন্দ্র কেবি ফিশারিঘাটে আড়ৎদার সমিতির সভাপতি শেখ আবেদ আলী বলেন, ভোল মাছ খুব একটা পাওয়া যায় না। এই মাছের ঔষধি গুণ থাকায় দেশ বিদেশে ব্যপক চাহিদা রয়েছে। মাছ ব্যবসায়ীদের কাছ থেকে ওষুধ উৎপাদন সংস্থাগুলো এই মাছ চড়া মূল্যে কিনে নেয়।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর