৪ সেপ্টেম্বর, ২০২২ ১১:১৭

পিরোজপুরের কঁচা নদীতে বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর উদ্বোধন

পিরোজপুর প্রতিনিধি

পিরোজপুরের কঁচা নদীতে বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর উদ্বোধন

পিরোজপুরের কঁচা নদীর উপর বেকুটিয়া পয়েন্টে নির্মিত বঙ্গমাতা ফজিলাতুননেছা মুজিব ৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু উদ্বোধন করা হয়েছে। আজ রবিবার সকালে ভার্চুয়ালি সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‌‘সরাসরি পিরোজপুরে গিয়ে সেতু উদ্বোধন করতে পারলে ভালো লাগতো। কিন্তু করোনাভাইরাসের কারণে আমাদের স্বাভাবিক চলাচল ব্যাহত হচ্ছে। এ জন্য আসতে পারিনি’। প্রধানমন্ত্রী তার বক্তব্যে সেতু নির্মাণে সহযোগিতা করায় চীনকে ধন্যবাদ জানান। 

সেতু উদ্বোধনের ফলে শেষ হয়েছে দীর্ঘদিনের ফেরি পারাপারের ভোগান্তি। পিরোজপুর সদর উপজেলার সাথে ৪টি উপজেলার যোগাযোগে আর থাকবে না  সময় অপচয়ের বাধা।

দক্ষিণাঞ্চলের অন্যতম গুরুত্বপূর্ণ নদী কঁচা। আওয়ামী লীগ সরকার ২০১৭ সালের ১ অক্টোবর এ নদীর কাউখালীর বেকুটিয়া প্রান্তে ও সদরের কুমিরমারা প্রান্তে শুরু করে সেতু নির্মাণ কাজ। ৮০৯ কোটি টাকা ব্যয়ে ৯৯৮ মিটার দীর্ঘ ও ১৩.৪০ মিটার প্রস্থের এ সেতুটির কাজ ২০২২ সালের জুন মাসে শেষ হয়।

সেতু চালু হওয়ায় পায়রা গভীর সমুদ্র বন্দরের সাথে বেনাপোল স্থলবন্দরের যোগাযোগের সময় বাঁচবে দেড় থেকে ২ ঘণ্টা। এছাড়া নতুন নতুন শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠারও সম্ভাবনা আছে। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর