৪ ডিসেম্বর, ২০২২ ১৯:০২

'নদীর নাব্যতা সংকট নিরসনে ৩০ লাখ ঘন মিটার ড্রেজিং করা হবে দক্ষিণাঞ্চলে'

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

'নদীর নাব্যতা সংকট নিরসনে ৩০ লাখ ঘন মিটার ড্রেজিং করা হবে দক্ষিণাঞ্চলে'

বরিশাল বিভাগের বিভিন্ন নদীতে ৩০ লাখ ঘন মিটার ড্রেজিং করার হবে। নভেম্বর থেকে ফেব্রুয়ারি মাসের মধ্যে এই ড্রেজিং কাজ শেষ হবে। এ কাজে ১২ থেকে ১৫ কোটি টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে। 

রবিবার নৌযান মালিক-শ্রমিকদের নিয়ে ড্রেজিং কার্যক্রম বিষয় এক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়। 

রবিবার দুপুরে বরিশাল নদী বন্দর সম্মেলন কক্ষে আয়োজিত মতবিনিময় সভায় এসময় উপস্থিত ছিলেন, বিআইডব্লিউটিএর তত্বাবধায়ক প্রকৌশলী (ড্রেজিং) মিজানুর রহমান, বিআইডব্লিউটিএর পরিচালক কাজী ওয়াহিদুজ্জামান, বরিশাল নদী বন্দর উপপরিচালক আবদুর রাজ্জাক, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন যুগ্ম সম্পাদক মোঃ আবু সাঈদ, বরিশাল বিভাগীয় লঞ্চ লেবার এসোসিয়েশনের সভাপতি মাস্টার আবুল হাসেম ও সুন্দরবন-১৬ লঞ্চের মাস্টার মজিবর রহমান সহ অন্যান্যরা।  

মতবিনিময় সভায় বিভিন্ন নৌযান চালকরা জনান, ঢাকা-বরিশাল নৌযান চলাচলের জন্য নাব্যতা এবং সঠিকভাবে মার্কিং এর প্রয়োজন। নাব্যতা এবং সঠিক ভাবে মার্কিং করা হলে নৌযানগুলো সঠিক ভাবে তার গন্তব্য স্থানে যেতে পারবে বলে বিআইডব্লিউটিএর ডেজিং বিভাগকে ধারনা দেন। 

এদিকে বিআইডব্লিউটিএ নৌ সংরক্ষণ ও পরিচালনা বিভাগ ঢাকা অতিরিক্ত পরিচালক আবদুল মতিন সরকার জানান, দক্ষিণাঞ্চলে ২০টি নদীর ৪৭টি পয়েন্টে ডেজিং করা হবে। ঢাকা-পটুয়াখালী-রুটে ৩টা, ইলিশা মজুচৌধূরীর হাট রুটে ৪টি, তুসখালী রুটে-১টি, লালমোহন নাজিরপুর রুটে-১টি, ভোলা খেয়াঘাটে-১টি, বরিশাল বন্দর-১টি, পাতারহাট-১টি পয়েন্ট সহ মোট ১২টি পয়েন্টে ড্রেজিং কাজ সময়ের মধ্যেই শেষ হবে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর