৯ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:৫০

জিপিএ-৫ ও পাসের হারে সেরা কুমিল্লার মেয়েরা

কুমিল্লা প্রতিনিধি

জিপিএ-৫ ও পাসের হারে সেরা কুমিল্লার মেয়েরা

এইচএসসি পরীক্ষায় কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে পাসের হার ৯০.৭২শতাংশ। চলতি বছর ৮৫ হাজার ৮৮০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। পাস করে ৭৭ হাজার ৯০৭ জন। জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৯৯১ জন শিক্ষার্থী। 

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রাপ্ত ফলাফলে দেখা যায়, জিপিএ-৫ ও পাসের হারে তিন বিভাগেই ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। বিজ্ঞান বিভাগে ১০ হাজার ৪৩৫ জন মেয়ে শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। কৃতকার্য হয় ১০ হাজার ১৭ জন। পাসের হার ৯৫.৯৯ শতাংশ। জিপিএ-৫ পায় চার হাজার ৮০৫ জন। ওই বিভাগে ছেলে পরীক্ষার্থী ছিল ১০ হাজার ৫১৯ জন। পাস করে নয় হাজার ৯১৮জন। পাসের হার ৯৫.৫৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে চার হাজার ১৬২ জন।

মানবিক বিভাগে ২৬ হাজার ৯১১জন মেয়ে শিক্ষার্থী অংশগ্রহণ করে। কৃতকার্য হয় ২৪ হাজার ৩৬জন। পাসের হার ৮৯.৩২ শতাংশ। জিপিএ-৫ পায় দুই হাজার ৮৬৪ জন। ওই বিভাগে ছেলে পরীক্ষার্থী ছিল ১৩ হাজার ৬০৩ জন। পাস করে ১১ হাজার ৫৬১জন। পাসের হার ৮৪.৯৯ শতাংশ। জিপিএ পাঁচ পায় ৫৭৯ জন।

ব্যবসায় শিক্ষা বিভাগে মেয়ে শিক্ষার্থী অংশগ্রহণ করে ১১ হাজার ৩৮৬ জন। পাস করে ১০ হাজার ২৩৮ জন। পাসের হার ৯২.০৯ শতাংশ। জিপিএ পাঁচ পায় এক হাজার ৬৩৮ জন। ওই বিভাগে ছেলে পরীক্ষার্থী ছিল ১৩ হাজার ৪৩৮ জন। পাস করে ১২ হাজার ১৩৭জন। পাসের হার ৯০ .৩২ শতাংশ। জিপিএ পাঁচ পায় ৯৪৩জন।

কুমিল্লা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জহিরুল ইসলাম পাটোয়ারী বলেন, কলেজে মেয়েদের উপস্থিতি অনেক বেশি। তাদের পড়াশোনার প্রতি আগ্রহ ভালো। সংখ্যার দিক থেকেও তারা এগিয়ে। সুতরাং ফলাফলে তাদের এগিয়ে যাওয়া স্বাভাবিক।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর