২৪ মার্চ, ২০২৩ ১৪:১৯

রমজানেও স্বস্তি নেই রাঙামাটির বাজারে

ফাতেমা জান্নাত মুমু,রাঙামাটি

রমজানেও স্বস্তি নেই রাঙামাটির বাজারে

রাঙামাটির একটি বাজারের দৃশ্য

নিত্যপণ্যের দাম প্রতিদিনই বাড়ছে। সংশ্লিষ্টদের নজরদারি না থাকায় বিক্রেতারা ইচ্ছামতো ক্রেতাদের কাছ থেকে অর্থ হাতিয়ে নিচ্ছে। পাইকারি বাজারে দাম বৃদ্ধির অজুহাতে দাম নিয়ন্ত্রণ হারিয়েছে খুচরা বাজার। শুক্রবার রাঙামাটি শহরের বনরূপা, রিজার্ভ বাজার ও তবলছড়ি বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র।

দ্রব্যমূলের দাম অনেক বেশি থাকায় পুরো বাজার ছিল ক্রেতা শূন্য। এক সপ্তাহের ব্যবধানে সব ধরনের পণ্যের দাম বেড়েছে প্রায় দ্বিগুণ। ডিম, মুরগি, গরুর মাংস, কাঁচা মরিচ, ছোলা, তৈল, চিনি, বেশন, বেগুন, পিয়াজ-রসুনসহ সব ধরনের ডালের দাম বেড়েছে। দাম বৃদ্ধি নিয়ে রাঙামাটি জেলা প্রশাসনের কড়া নিদের্শনা রয়েছে। কিন্তু কোনো ব্যবসায়ী মানছেন না সেই নির্দেশনা। 

 বাজার ঘুরে দেখা গেছে, কাঁচা মরিচ বিক্রি হচ্ছে, ১২০ থেকে ৩০০ টাকা পর্যন্ত, বেগুন ৭০ থেকে ১০০ টাকা, ছোলা ৯৫ থেকে ১০০ টাকা। এছাড়া দেশি মুরগি ৫০০ থেকে ৬০০ টাকা, লেয়ার ৩২০, সোনালি ৩৮০ টাকা দরে কেজি প্রতি বিক্রি হচ্ছে। আর গরুর মাংস বিক্রি হচ্ছে হাড় ছাড়া ৮০০ টাকা আর হাড়সহ ৭৫০ টাকা।

রাঙামাটি শহরের প্রধান বাজার বনরূপায় বাজার করতে আসা মো. শামীম আহমেদ বলেন, দিনের পর দিন বাড়ছে বাজারপণ্যের দাম। নিত্যপণ্যের সাথে কাচা সবজির দামও নাগালের বাইরে চলে গেছে।

রাঙামাটি বিসমিল্লাহ মুরগি সেন্টারের ব্যবসায়ী মো. সুজন বলেন, মুরগির দাম পাইকারি বাজারে বেশি। তাই খুচরা বাজারেও বেশি। দাম দিয়ে কিনে বিক্রি করতে গিয়ে এখন একেবারে ক্রেতা শূন্য। আগের মতো ব্যবসা হবে না এ রমজানে। একই কথা জানালেন মরিচ ও বেগুন ব্যবসায়ী। তারা বলেন, রানীর হাট, হাটাজারী, চট্টগ্রামের রিয়াচ উদ্দীন বাজার থেকে পাইকারি দরে ক্রয় করে রাঙামাটির বাজারে বিক্রি করা হচ্ছে বেগুন আর মরিচ। পাইকারি দাম না কমলে খুচরা বাজারে দাম নিয়ন্ত্রণ করা সম্ভব না।

রমজানের আগেই রাঙামাটির বিভিন্ন বাজার পরিদর্শন করে কড়া নিদের্শনা দেন জেলা প্রশাসক মো. মিজানুর রহমান। তিনি বলেন, দাম বৃদ্ধির কোনো অজুহাত মেনে নেওয়া হবে না। পবিত্র রমজান মাস সামনে রেখে যারা নিত্য পণ্যের দাম  অতিরিক্ত বৃদ্ধি করবে, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের  কঠোর শাস্তি প্রদান করা হবে।

বিডিপ্রতিদিন/কবিরুল

রাঙামাটি শহরের প্রধান বাজার বনরূপায় বাজার করতে আসা মো. শামীম আহমেদ বলেন, দিনের পর দিন বাড়ছে বাজারপণ্যের দাম। নিত্যপণ্যের সাথে বেড়েছে কাচা সবজির দামও।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর