২ এপ্রিল, ২০২৩ ১৬:৪০

নেত্রকোনায় অটিজম দিবসে সচেতনতা বাড়ানোর তাগিদ

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনায় অটিজম দিবসে সচেতনতা বাড়ানোর তাগিদ

নেত্রকোনায় অটিজম দিবস উপলক্ষে আলোচনা সভা

নেত্রকোনায় বিশ্ব অটিজম দিবসে জেলার সার্বিক তথ্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবসের আয়োজন করেছে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়।

রবিবার দুপুরে জেলা শহরের পারলা আন্তঃজেলা বাস টার্মিনাল সংলগ্ন সমাজসেবা কার্যালয়ে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এবং স্থানীয় এনজিওসমূহের সহযোগিতায় সকলের কার্যক্রম এবং বর্তমান পরিস্থিতি তুলে ধরে আলোকপাত করা হয়।

সভায় সকল অভিভাবকসহ সাধারণ মানুষকে শিশুদের প্রতি নমনীয় আচরণ করার জন্য অনুরোধ জানানো হয়। সেইসঙ্গে নতুন প্রজন্মের জন্য প্রতিটি মানুষের সচেতনতার বিকল্প নেই বলে জানান বক্তারা।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মামুন খন্দকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক আলা উদ্দিন আলাল, অতিরিক্ত পুলিশ (বিশেষ শাখা) লুৎফর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান মানিক, পৌরসভার প্যানেল মেয়র এস এম মহসীন আলম, রাজুর বাজার কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ গোলাম মোস্তফা, সিভিল সার্জন কার্যালয়ের ডা. রেজাউল করিমসহ অনেকেই সচেতনতার উপর মতামত ব্যক্ত করেন। এতে চিকিৎসক, জনপ্রতিনিধি, শিক্ষক, ছাত্র, অটিজম শিশুদের অভিভাবকসহ সুশীল সমাজের নেতৃবৃন্দ অংশ গ্রহণ করেন।

সভায় জানা গেছে, জেলায় মোট ৯৮২ জন অটিজম সম্পন্ন শিশু রয়েছে। তার মধ্যে শহরেই এই সংখ্যা বেশি বলে জরিপে ওঠে এসেছে। আরও জানা যায়, জেলার ১০ উপজেলায় ৩৯ হাজার ৮১ জন প্রতিবন্ধী ভাতা পাচ্ছে। প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি পাচ্ছে ১ হাজার ৩২৯ জন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর