২৯ মে, ২০২৩ ১৬:২৪

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বছরে হাজারো নরমাল ডেলিভারি

ফারুক আল শারাহ, লাকসাম:

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বছরে হাজারো নরমাল ডেলিভারি

কুমিল্লার লাকসাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বছরে হাজারখানেক নরমাল ডেলিভারি করে ব্যাপক প্রশংসিত হচ্ছে। মৃত্যুঝুঁঁকি কমাতে সম্পূর্ণ বিনামূল্যে নরমাল ডেলিভারি করানোর জন্য প্রসূতি রোগীদের হাসপাতালমুখী করতে এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এতে করে বাড়ছে সেবাগ্রহীতার সংখ্যা। বেড়ে চলেছে নরমাল ডেলিভারি। সন্তান প্রসব করলেই প্রসূতিদের দেয়া হচ্ছে বিনামূল্যে ওষুধ ও বিশেষ উপহার সামগ্রী।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাজিয়া বিনতে আলম হাসপাতালে যোগদানের পরে প্রসূতি রোগীদের সেবা বৃদ্ধির লক্ষ্যে ডাক্তার ও নার্সদের সমন্বয়ে একটি টিম গঠন করেন। ধীরে ধীরে প্রসূতি রোগীদের চিকিৎসায় আস্থার ঠিকানায় পরিণত হতে থাকে হাসপাতালটি। একঝাঁক ডাক্তার ও নার্স প্রসূতি রোগীদের নিয়মিত আন্তরিকতাপূর্ণ সেবা দিয়ে যাচ্ছেন। হাসপাতালটিতে রয়েছে গাইনি ও সার্জারির জন্য পৃথক দু’টি অপারেশন থিয়েটার ও আধুনিক সুসজ্জিত চারটি ডেলিভারি অবজারভেশন কক্ষ ও সেইফ ব্লাড ট্রান্সফিউশন ইউনিট। প্রয়োজনের বাইরে এখানে কোন রোগীকে সিজারিয়ান ডেলিভারি করানো হয় না। গত দুই বছরের সমীক্ষায় দেখা গেছে এমন চিত্র। এ সময়ে দুই হাজার নরমাল ডেলিভারির বিপরীতে মাত্র ১৫ জনকে সিজারিয়ান অপারেশন করা হয়।

প্রসূতি রোগীরা এখানে সন্তান প্রসব করলেই মিলছে বিনামূল্যে ওষুধ ও বিশেষ উপহার সামগ্রী। প্যাকেটে একজন প্রসূতির চিকিৎসার যাবতীয় ওষুধ ও চিকিৎসাসামগ্রী থাকছে। এতে করে কোনো প্রসূতিকে বাইরে থেকে ওষুধ কিনতে হয়না। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এমন উদ্যোগ ব্যাপক প্রশংসিত হচ্ছে।
সেবা নিতে আসা প্রসূতি রোগী শেফালী জানান, সন্তান প্রসবের জন্য আমার স্বামী যখন সরকারি হাসপাতালে নিয়ে যাচ্ছিল তখন ভয়ে ছিলাম। প্রতিবেশীরাও সেখানে যেতে নিষেধ করেছিল। কিন্তু হাসপাতালে গিয়ে ধারণা পাল্টে যায়। ওখানে এত ভালো চিকিৎসাসেবা পাব তা কল্পনা করিনি। আল্লাহর রহমতে ডাক্তারদের আন্তরিকতাপূর্ণ প্রচেষ্টায় আমি ও আমার সন্তান সুস্থ রয়েছি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাজিয়া বিনতে আলম জানান, মৃত্যুঝুঁকি কমাতে আমরা প্রসূতি রোগীদের নিরাপদ নরমাল ডেলিভারির সর্বোচ্চ চেষ্টা করে থাকি। যোগদানের পর এখানে বিশেষ টিম গঠন করে প্রসূতি রোগীদের সেবা দিয়ে যাচ্ছি। গত দুই বছরে এখানে দুই হাজারেও অধিক নরমাল ডেলিভারী ও ১৫ সিজারিয়ান ডেলিভারি করা হয়। প্রসূতিসহ সকল রোগীদের আন্তরিকতাপূর্ণ ও নিরাপদ সেবা দিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর