২ জুন, ২০২৩ ১৬:৫৯

ইতালিতে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু

গাজীপুর প্রতিনিধি

ইতালিতে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু

আমাদের দেশের প্রবাসী রেমিটেন্স যোদ্ধাদের পর্যাপ্ত শিক্ষার সুযোগ করে দিতে পারলে তারাই হবে এ দেশের দক্ষ জনবল এবং তাদের দক্ষতার সাথে সামঞ্জস্য রেখে কোর্স চালু করা হবে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার ইতালিতে বাউবির শিক্ষা কার্যক্রম (নিশ-২) এসএসসি, এইচএসসি ও বিএ/বিএসএস প্রোগ্রাম চালুর শুভ উদ্বোধন করে বৃহস্পতিবার অনলাইনে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

উপাচার্য সৈয়দ হুমায়ুন আখতার আরো বলেন, বাউবির বিভিন্ন প্রোগ্রাম দক্ষিণ কোরিয়া থেকে শুরু হয়েছিল যা কোভিড-১৯ এর কারণে কিছুটা বিঘ্নিত হলেও আমরা পুনরায় তা সফলভাবে নিয়ে আসতে পেরেছি, তার অনবদ্য প্রমাণ পাওয়া যায় সেখানে অবস্থানরত প্রবাসীদের উৎফুল্ল অংশগ্রহণ। আমাদের দেশের প্রবাসিরা যারা বিভিন্ন কারণে শিক্ষা থেকে বঞ্চিত হয়ে প্রবাসে অবস্থান করে আমাদের দেশকে অর্থনৈতিকভাবে উন্নতিতে অংশগ্রহণ করছেন, আমরা যদি এসব জনবলকে পর্যাপ্ত শিক্ষার সুযোগ করে দিয়ে আন্তর্জাতিক পরিমন্ডলে টিকে থাকার সুযোগ করে দিতে পারি তাহলে তারাই হবে এ দেশের দক্ষ জনবল। প্রবাসে যারা পরিবার নিয়ে বসবাস করেন তাদের সন্তানদের বাংলা সংস্কৃতির সংস্পর্শে রাখা এবং তাদের জন্য দেশীয় সংস্কৃতি চর্চা ও বিকাশের সুযোগ সৃষ্টি কথা জোর দিয়ে উল্লেখ করেন। বাউবির তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. আ.ফ.ম  মেজবাহ উদ্দিন শুক্রবার এক প্রেস রিলিজের মাধ্যমে এ তথ্য জানান।

তিনি আরো বলেন, আমাদের প্রধানমন্ত্রীর যে রূপকল্প স্মার্ট বাংলাদেশ গড়ার সেখানেও তারা মূখ্য ভূমিকা পালন করবে, প্রকৃত পক্ষে এটাই হবে আমাদের অর্জন। এরই ফলে আমরা আমাদের প্রোগ্রাম ইউরোপ ও উত্তর আমেরিকায় সম্প্রসারণে কাজ করছি। আমাদের দেশের প্রবাসিরা বেশির ভাগই সেখানে শ্রমিক হিসেবে কাজ করে। প্রয়োজনীয় শিক্ষার অভাবে তারা হীনমন্যতায় ভোগে, মানসিক অবনতি ঘটে। বাউবি তাদের প্রয়োজনীয় শিক্ষার ব্যবস্থা করে তাদেরকে যদি সনদের ব্যবস্থা করে দেয়, তাহলে তারা তাদের আত্মবিশ্বাস ফিরে পাবে এবং তাদের দক্ষতা দিয়ে কাজ করে নিজের ভালো অবস্থান তৈরি করতে পারবে। এতে আমাদের আন্তর্জাতিক পরিমন্ডলে সুনাম বৃদ্ধিপাবে এবং আমাদের অর্থনৈতিক ধারা চলমান থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন উপাচার্য।

সভায় ইতালিতে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মো: শামিম আহসান বলেন, ইউরোপের মধ্যে ইতালিতে প্রবাসী বাংলাদেশীদের অবস্থান দ্বিতীয়। প্রায় দুই লক্ষ বাংলাদেশী প্রবাসী ইতালিতে বসবাস করেন। তারা জীবিকার সন্ধানে অনেকে পড়াশুনা শেষ না করেই ইতালিতে পাড়ি জমান। এরকম প্রবাসিরা বাউবির নিশ-২ প্রোগ্রামের মাধ্যমে ডিগ্রী অর্জন করে তাদের জীবনমান উন্নত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন বাউবির প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, রেজিস্ট্রার ড. মহাঃ শফিকুল আলম, ওপেন স্কুলের ডিন অধ্যাপক ড. সাবিনা ইয়াসমিন ও সামজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুলের ডিন অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম, ইতালির বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম কল্যাণ) আসিম আনাম সিদ্দিক ও ইতালির বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (রাজনৈতিক) মো: আসফাকুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাউবি’র ইন্টারন্যাশনাল একাডেমিক প্রোগ্রাম উইং এর যুগ্ম-পরিচালক এমএস সঙ্গীতা মোরশেদ।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর