৩ জুন, ২০২৩ ১১:৫৬

ভোলায় বিচার প্রার্থীদের জন্য বিশ্রামাগারের ভিত্তিপ্রস্তর স্থাপন

ভোলা প্রতিনিধি

ভোলায় বিচার প্রার্থীদের জন্য বিশ্রামাগারের ভিত্তিপ্রস্তর স্থাপন

বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মোহাম্মদ উল্লাহ বলেছেন, ন্যায় বিচার পাওয়া দেশের সকল শ্রেণির মানুষের একটি সাংবিধানিক অধিকার। এই অধিকারের কথা মাথায় রেখেই বিচার প্রার্থীদের বিশ্রামাগার অর্থাৎ ন্যায়কুঞ্জ স্থাপন করা হচ্ছে। যাতে করে দূর দূরান্ত থেকে আসা বিচার প্রার্থীদেরকে আদালতের বারান্দায় কিংবা খোলা আকাশের নিচে অবস্থান করতে না হয়। এ জন্যই আদালতে আসা বিচার প্রার্থীদের জন্য বিশ্রামাগার প্রয়োজন। এই প্রয়োজনটিকে সামনে রেখে প্রধান বিচারপতি বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতিক্রমে দেশের সকল আদালত প্রাঙ্গনে একটি করে বিশ্রামাগার নির্মাণের উদ্যোগ নিয়েছেন। এরই ধারাবাহিকতায় ভোলা জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গনে ন্যায়কুঞ্জ নামে এই বিশ্রামাগার নির্মাণ করা হচ্ছে। 

আজ সকালে ভোলা জজ আদালত প্রাঙ্গনে বিচার প্রার্থীদের বিশ্রামাগার "ন্যায়কুঞ্জ" এর ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেছেন। 

এসময় তিনি আরও বলেন, ভোলাসহ কিছু কিছু এলাকায় এখনো অধিক পরিমাণে বাল্য বিয়ে হতে দেখা যাচ্ছে। এই বাল্যবিয়ে রোধে আইনজীবী এবং বিচারকদের আরও অধিক খেয়াল রাখতে হবে। এ ছাড়া বাল্যবিয়ে রোধে ইউনিয়নের মেম্বার, চেয়ারম্যান, পৌর সভার কমিশনার, মেয়রসহ জনপ্রতিনিধিদের ভূমিকা রয়েছে বলেও তিনি মন্তব্য করেন। 

ভোলার সিনিয়র জেলা ও দায়রা জজ এ.এইচ.এম. মাহমুদুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ তৌফিক ই-লাহী চৌধুরী, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শরীফ মোহাম্মদ সানাউল হক, জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের জেলা ও দায়রা জজ আনোয়ারুল হক, পুলিশ সুপার মোঃ সাইফুল ইসলাম বিপিএম. পিপিএম, কোস্টগার্ডের জোনাল কমান্ডার মোঃ শহিদুল হক, জেলা লিগ্যাল এইড অফিসার সাব্বির মোহাম্মদ খালিদ, সিভিল সার্জন ডাক্তার শফিকুজ্জামান, ভোলা বারের জিপি অ্যাড. নুরুল আমিন নুরনবী, ভোলা জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. সালাউদ্দিন হাওলাদার, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ইফতারুল হাসান শরীফ প্রমূখ। 

পরে অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মোহাম্মদ উল্লাহ আদালত প্রাঙ্গনে ন্যায়কুঞ্জ তথা বিচার প্রার্থীদের বিশ্রামাগার ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। 

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর