৩ জুন, ২০২৩ ২০:১৩

চাকিরপশার বিলকে নদ-নদীর নামে প্রচারণার প্রতিবাদ

কুড়িগ্রাম প্রতিনিধি

চাকিরপশার বিলকে নদ-নদীর নামে প্রচারণার প্রতিবাদ

মানববন্ধন

কুড়িগ্রামের রাজারহাট চাকিরপশার বিলকে নদ ও নদীর নামে মিথ্যে প্রচারণার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে চাকিরপশার পাঠান পাড়া সড়কে ঐতিহ্যবাহী চাকিরপশার বিল ও প্রান্তিক কৃষক রক্ষা কমিটির ব্যানারে শতাধিক কৃষক ঘণ্টাব্যাপী একটি মানববন্ধন করে।

এসময় বক্তব্য রাখেন চাকিরপশার বিল ও প্রান্তিক কৃষক রক্ষা কমিটির আহ্বায়ক মেজর (অব.) বীর মুক্তিযোদ্ধা মো. ইউনুছ আলী, সদস্য সচিব আজগার আলী, জেলা পরিষদ সদস্য এনামুল হক, কৃষক আব্দুল জলিল, কৃষক নুর ইসলাম, রাজারহাট উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক তৌহিদুল ইসলাম, রাজারহাট উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক সুমন চন্দ্র রায়, কৃষক জুয়েল হক চৌধুরী, কৃষক টুটুল আহমেদ, কৃষক আব্দুস সালাম প্রমুখ।

এসময় বক্তারা বলেন, ১৯৪০ সাল থেকে সরকারি হিসেবে বিল নামে পরিচিত চাকিরপশার বিলকে নদ বা নদী নামে অভিহিত করে কৃষকদের হয়রানি করতে একটি চক্র মিথ্যে প্রচারণা চালাচ্ছে। তারই প্রতিবাদে মানববন্ধন আয়োজন করা হয়েছে।

তারা বলেন, ভরা মৌসুমে চাকিরপশার বিলকে নদী দেখিয়ে নদী রক্ষা কমিশনকে প্ররোচনা করেছিল। কিন্তু তাদের মিথ্যাচার কোনো কাজে আসেনি। নদী রক্ষা কমিশন তাদের চূড়ান্ত রিপোর্টে কোথাও চাকিরপশার বিলকে নদ বা নদী নামে অভিহিত না করলেও সুবিধাভোগী ওই চক্রটি তাদের লক্ষ্য থেকে পিছিয়ে আসেনি। তারা মিথ্যা ও বানোয়াট তথ্য দিয়ে কৌশলে চাকিরপশার বিলকে কখনো নদ কখনও নদী নামে প্রচারণা চালাচ্ছেন। তারা ঢালাওভাবে মিথ্যাচার করে যাচ্ছেন। আমরাও চাই বিলকে প্রবাহমান রাখা হোক। সরকারি খাস অংশ প্রকৃত মৎস্য চাষিদের নামে ইজারা দেওয়া হোক। কিন্তু বিলকে কখনো নদ, কখনো বা নদী নামে মিথ্যাচার বন্ধ করা উচিত।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর