২৭ জুন, ২০২৩ ২১:৩৭

মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে চাঁদপুরের ৫০ গ্রামে কাল ঈদ

চাঁদপুর প্রতিনিধি

মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে চাঁদপুরের ৫০ গ্রামে কাল ঈদ

চাঁদপুরের হাজীগঞ্জে সাদ্রা মাদ্রাসা মাঠে আগাম ঈদের নামাজের প্রধান জামাত আদায় করবেন মুসল্লিরা। মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে চাঁদপুরে ৫টি উপজেলার প্রায় অর্ধশত গ্রামে বুধবার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। 
ঈদুল আজহা উপলক্ষে ইতিমধ্যে ওইসব গ্রামের মুসল্লিরা পশুর কোরবানিসহ নানা প্রস্তুতি সম্পন্ন করেছেন। সকাল ৮টা থেকে ৯টার মধ্যে এসব গ্রামে বিভিন্ন ঈদগাহ ও মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

হাজীগঞ্জের সাদ্রা গ্রামের সাদ্রা দরবার শরিফের পীর মাওলানা জাকারিয়া চৌধুরী মাদানী বলেন, ১৯২৮ সাল থেকে তার বাবা সাদ্রার পীর মাওলানা ইসহাক বিশ্বের যেকোন স্থানে চাঁদ দেখার ভিত্তিতে এই রীতি চালু করেন। এরপর থেকে তার অনুসারীরা চাঁদপুরের বিভিন্ন এলাকায় এই রীতি পালন করে আসছেন। পরবর্তীতে এসব গ্রামের অনেক মুসল্লিরা একদিন আগে ঈদ পালন শুরু করেন। তবে এসব গ্রামে অনেকেই এখনো সরকারি নিয়মেই ঈদ পালন করছেন। এই নিয়ে প্রথম দিকে কোথাও কোথাও সমস্যা হলেও এখন কোনো সমস্যা দেখা যায় না।

চাঁদপুরে আগাম ঈদ উদযাপনে গ্রামগুলো হচ্ছে হাজীগঞ্জের সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, জাকনী, প্রতাপপুর, বাসারা। ফরিদগঞ্জের লক্ষ্মীপুর, কামতা, গল্লাক, ভুলাচোঁ, সোনাচোঁ, উভারামপুর, উটতলি, মুন্সিরহাট, কাইতারা, মূলপাড়া, বদরপুর, আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, পাইকপাড়া, নূরপুর, সাচনমেঘ, শোল্লা, হাঁসা ও গোবিন্দপুর। এছাড়া মতলব উত্তর উপজেলার সাড়ে পাঁচানী, দেওয়ানকান্দি পাঁচানী, সাতানী, লতুরদী, মোহাম্মদপুর, মোহনপুর, এখলাশপুর, দশানী, নায়েরগাঁও, বেলতলী ও শাহরাস্তি উপজেলার কয়েকটি গ্রাম।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর