শিরোনাম
১৮ ফেব্রুয়ারি, ২০২৪ ২১:১১

দুধকুমারে ধরা পড়ল ৩২ কেজির বাঘাইর

কুড়িগ্রাম প্রতিনিধি:

দুধকুমারে ধরা পড়ল ৩২ কেজির বাঘাইর

কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার দুধকুমার নদে জেলের জালে ৩২ কেজি ওজনের একটি বাঘাইর মাছ ধরা পড়েছে। আর এত বড় মাছ দেখতে এলাকায় ভিড় জমে যায়। এ মাছটি জেলের কাছ থেকে ৪০ হাজার টাকায় কিনে নিয়েছেন সদর উপজেলার এক মাছ বিক্রেতা। শনিবার দুপুরে মাছটি দুধকুমার নদে ধরা পড়ার পর উৎসুক জনতা সেটি দেখতে ভিড় জনান।

পরে মাছটি কেজি দরে কেটে কেটে খুচরা বিক্রি করেন ওই মাছ বিক্রেতা।অনন্ত বিশ্বাস নামে মাছ বিক্রেতা জানান,আমি এখন পর্যন্ত এত বড় বাঘাইড় মাছ প্রথম দেখলাম। জেলার যেকোনো নদ-নদীতে বড় মাছ ধরার খবর পেলে তা আমি কিনে নিয়ে বাজারে খুচরা দরে বিক্রি করি।শনিবার বিকেল বেলা ভুরুঙ্গামারী দুধকুমার নদে ধরা পড়া বড় বাঘাইর মাছটি আমি ৪০ হাজার টাকা দিয়ে ক্রয় করি। পরে সেটি প্রতি কেজি একহাজার তিনশত থেকে এক হাজার চারশত টাকায় বিক্রি করি।অন্য এক মৎস্য ব্যবসায়ী মন্টু শেখ বলেন,এখন বর্তমান মৌসুম বাঘাইড় মাছ ধরার মৌসুম। নদ নদীতে বাঘাইর শিকারের জন্যই জেলেরা জাল ফেলে।প্রতিদিন কমবেশি মাছ পাওয়া গেলেও এত বড় আকারের মাছ নিয়মিত ধরা পড়ে না। কপালগুণে জেলেদের জালে ৩২ কেজির বাঘাইড় মাছটি ধরা পড়েছে। এ কারনে জেলেরা দামও ভালো পায়। বড় মাছ শিকার হওয়ার খবর শুনে মাছ দেখতে আসা জনৈক সুমন রহমান বলেন,এর আগে শুধু ছবিতেই এত বড় মাছ দেখেছি। বাপ-দাদার কাছে গল্প শুনতাম।কিন্তু এই প্রথম এত বড় বাঘাইড় মাছ চোখে পড়ল।আর স্মৃতিতে ধরে রাখার জন্য আমার  মোবাইলে মাছের একটি ছবি তুলে রাখলাম।

কুড়িগ্রাম জেলা মৎস্য কর্মকর্তা মোক্তাদির খান জানান, জেলার বিভিন্ন নদ-নদীতে মাঝে-মধ্যে বড় আকারের মাছ জেলেদের জালে ধরার খবর পাই। কিছু মাছ বিলুপ্ত প্রজাতির। পরিবেশ আইনে বাঘাইর মাছ ধরা ও বিক্রি করা নিষিদ্ধ।তবে এসব মাছ বিক্রি হয়ে যাওয়ার পর আমরা জানতে পারি। তখন আইনগত ব্যবস্থা নেয়ার সুযোগ থাকে না। তবে আমরা জনগণকে সচেতন করার চেষ্টা করছি।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর