২৩ ফেব্রুয়ারি, ২০২৪ ১৭:২২

পরিবেশ দূষণের অভিযোগে জরিমানা

নিজস্ব প্রতিবেদক, বগুড়া:

পরিবেশ দূষণের অভিযোগে জরিমানা

বগুড়ার আদমদীঘির সান্তাহারে বিভিন্ন যানবাহনের টায়ার পুড়ে অবৈধ ভাবে ফার্নিশ অয়েল (তেল) তৈরি করায় পরিবেশ দূষণের অভিযোগে একটি কারখানায় তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার রাতে উপজেলার সান্তাহার পৌর শহরের বশিপুর ঈদগাহ মাঠ এলাকায় অবস্থিত ফারজানা রিসাইক্লিং অয়েল প্লান্ট নামক একটি কারখানায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনার করে এই জরিমানা আদায় করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজ হোসেন। অভিযানে সহোযোগিতা করেন বগুড়া র‌্যাব-১২ সদস্যরা।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, উপজেলার সান্তাহার পৌর শহরের বশিপুর এলাকায় বেশ কিছু দিন ধরে বিভিন্ন যানবাহনের টায়ার পুড়ে ফারজানা রিসাইক্লিং অয়েল প্লান্ট নামক কারখানায় অবৈধভাবে ফার্নিশ অয়েল তৈরি করায় এলাকার পরিবেশ দূষিত হচ্ছে। আবার সেই কারখানার কোনো ছাড়পত্রও নেই। এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার রাতে র‌্যাব-১২ সদস্যদের সহোযোগিতায় সহকারি কমিশনার (ভূমি) ফিরোজ হোসেন ওই কারখানায় অভিযান পরিচালনা করেন। এরপর ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারখানা মালিকের ৩ লাখ টাকা জরিমানা করেন। 
 
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুমানা আফরোজ জানান, বৈধ কাগজপত্র ছাড়া অবৈধভাবে ফার্নিশ অয়েল তৈরি করা ও পরিবেশ দূষণের দায়ে অভিযুক্ত কারখানাটিতে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইনে পৃথক ভাবে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। এরকম অবৈধ কারখানায় আমাদের অভিযান অব্যহত থাকবে।


বিডি প্রতিদিন/এএম

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর