২ মার্চ, ২০২৪ ২২:২১

‘মানহীন কিন্ডারগার্টেন শিক্ষার পরিবেশ নষ্ট করছে’

ফেনী প্রতিনিধি

‘মানহীন কিন্ডারগার্টেন শিক্ষার পরিবেশ নষ্ট করছে’

ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশে ফেনীর পরশুরাম উপজেলার অন্যতম ঐতিহ্যবাহী দ্বীনি প্রতিষ্ঠান সুবার বাজার ফাজিল (ডিগ্রী) মাদ্রাসার শত বছর পূর্তি উদযাপন করা হয়েছে। শনিবার ফেনী-১ আসনের সংসদ সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম প্রধান অতিথি হিসেবে বেলুন উড়িয়ে শতবছর পূর্তি উদযাপনের কর্মসূচির উদ্বোধন করেন। 

এসময় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আমি গত কয়েকদিন ভোর বেলায় বিভিন্ন এলাকায় ঘুরে একটি বিষয় লক্ষ্য করেছি, এলাকার বেশির ভাগ লোকজন তাদের সন্তানদের নূরানী মাদ্রাসায় পাঠিয়েছেন। তাদের কাছে বিষয়টি জানতে চাইলে তারা বলেন দু-তিন ক্লাস নূরানী মাদ্রাসায় পড়ালেখা শেষ করলে তারপর স্কুল মাদ্রাসায় ভর্তি করার সিদ্ধান্ত নিবেন। কিন্তু এতে তাদের সন্তানরা লাইনচ্যুত হচ্ছেন, প্রকৃত জ্ঞান অর্জন থেকে বঞ্চিত হচ্ছেন। আমাদের সন্তানদের ইসলাম ধর্ম, বিজ্ঞান, কম্পিউটার, অংক সব বিষযে পরিপূর্ণ জ্ঞান অর্জন করে ইহকাল ও পরকালের জন্য কাজ করতে হবে।

একটি এলাকায় ঘুরলে দেখা যায় ১০টি নূরানী মাদ্রাসা ও ৫ কিন্ডারগার্টেন রয়েছে। এতে কারো ব্যবসা হচ্ছে কিন্তু তারা সন্তানদের ভবিষ্যত নষ্ট করছেন। শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে। এলাকায় শিক্ষা ব্যবস্থার এক বিভীষিকাময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে। একটি এলাকায় চার ধরনের শিক্ষা ব্যবস্থা চালু থাকলে সমাজের ঐক্য গড়ে তোলা সম্ভব হবে না। কিছু ‘কিন্ডারগার্টেন’ নামে ইংলিশ শিখাচ্ছে, অথচ তারা ইংলিশের 'ই' ও জানে না।

আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম বলেন, মানহীন কিন্ডারগার্টেন ও নূরানী মাদ্রাসা শিক্ষার পরিবেশ নষ্ট করছে। এইসব প্রতিষ্ঠান দিয়ে এক শ্রেণির লোক ব্যবসা করছে। এতে কিছু লোকের কর্মসংস্থানের ব্যবস্থা করা হলেও মানহীন শিক্ষা ব্যবস্থায় সন্তানদের ভবিষ্যৎ নষ্ট হচ্ছে। আমি অভিভাবকদের বলবো আপনাদের চিন্তা করার সময় এসেছে। আপনার সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে আপনাকে বেছে নিতে হবে। অতীতে যারা পড়ালেখা করেছে তারা মক্তবে পড়েও ধর্মীয় জ্ঞান অর্জন করেছে। শুধু যে নূরানী মাদ্রাসায় পড়ালেখা করলে প্রকৃত মুসলমান হবে তা কিন্তু না। মাদ্রাসায় ও স্কুলে পড়ালেখা করেও একজন শিশু প্রকৃত জ্ঞান অর্জন করতে পারবে। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান খায়রুল বশর মজুমদার তপন। মির্জানগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুজ্জামান ভুট্টোর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা ফিরোজ আহমেদ মজুমদার, পরশুরাম উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি কামাল উদ্দিন মজুমদার। ইসলামিয়া ফাজিল মাদ্রাসার পরিচালনা কমিটির সভাপতি মো. আশেকুর রহমান, ফুলগাজি উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল আলিম।

সুবার বাজার ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ছাদেকের সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন, পরশুরাম মডেল থানার ওসি মো. শাহাদাত হোসাইন খান, মির্জানগর তৌহিদ একাডেমি সিনিয়র শিক্ষক মাস্টার শাহেদ আমান চৌধুরী, মাদ্রাসার প্রাক্তন ছাত্র পরশুরাম উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল আহাদ চৌধুরী, মাদ্রাসার শিক্ষার্থী নুর আছমা।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর