৫ মার্চ, ২০২৪ ১৯:৫৩

হালুয়াঘাট সীমান্তে বন্যহাতির তাণ্ডবে প্রাণ গেল কৃষকের

হালুয়াঘাট (ময়মনসিংহ) প্রতিনিধি

হালুয়াঘাট সীমান্তে বন্যহাতির তাণ্ডবে প্রাণ গেল কৃষকের

নিহত কৃষক

ময়মনসিংহের হালুয়াঘাট সীমান্তে সোমবার দিবাগত রাতে ভারত-বাংলাদেশ অভ্যন্তরে ১১২১ নং পিলার সংলগ্ন উপজেলার ভূবনকুড়া ইউনিয়নের ধনভাঙ্গা এলাকায় বন্য হাতির আক্রমণে এক কৃষকের মৃত্যু হয়েছে। নিহত কৃষক সাইফুল একই ইউনিয়নের মহিষলেটি গ্রামের আব্দুল হালিম মিয়ার পুত্র। 

এলাকাবাসী সূত্রে জানা যায়, বেশ কয়েক বছর ধরে সীমান্তে বন্য হাতির দল খাবারের সন্ধানে লোকালয়ে এসে স্থানীয়দের সবজিক্ষেত ও ফসলাদিসহ ঘরবাড়িতে তাণ্ডব চালিয়ে যাচ্ছে। ঘটনার দিন শসা ক্ষেতে সাইফুল পানি দিতে যায়। এ সময় বন্যহাতির দল তার ক্ষেতে আক্রমণ চালায়। তিনি হাতিগুলো তাড়ানোর চেষ্টাকালে একটি ক্ষেপাটে হাতির সামনে পড়ে যান। এ সময় শুঁড় দিয়ে পেঁচিয়ে পায়ে পিষ্ট করে দেহ থেকে তার মাথা আলাদা করে চলে যায়।

পরে স্থানীয়রা টের পেয়ে ঘটনাস্থল থেকে সাইফুলের ছিন্নভিন্ন দেহের অংশ উদ্ধার করে। স্থানীয়দের দাবি, বিগত দিনে হাতির পায়ে পিষ্ঠ হয়ে আরও অনেকের মৃত্যু হয়েছে। এমন বীভৎস ঘটনা আগে ঘটেনি।

মৃত কৃষকের স্ত্রী সুলতানা আক্তার বলেন, আমার স্বামী শসা খেতে কাজ করতে যায়। সন্ধ্যা ঘনিয়ে রাতের দিকে খেতে পানি দেওয়ার সময় একটি ক্ষেপাটে হাতি স্বামীকে তাড়া করে পায়ে পিষ্ঠ করলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। 

প্রত্যক্ষদর্শী মোহাম্মদ আক্কাস আলী বলেন, আমিও ক্ষেতে পানি দিচ্ছিলাম। এ সময় একটি হাতি এসে আক্রমণ করলে আমরা দৌড়ে চলে যাই। আর সাইফুল দূরে চলে যেতে না পারাই তাকে আক্রমণ করে।  কিছুক্ষণ পর আমরা গিয়ে দেখি তার মাথা, হাত, পা সবকিছু আলাদা আলাদা হয়ে পড়ে আছে। চেনার কোনো উপায় ছিল না। 

এ বিষয়ে ময়মনসিংহ বন বিভাগের গোপালপুর বিট কর্মকর্তা মো. ওয়ালিদ বিন মতিন বলেন, খবর পেয়ে নিহতের বাড়িতে যায় ও ঘটনাস্থল পরিদর্শন করা হয়। তার পরিবারের হাতে ৫ হাজার টাকা তুলে দেওয়া হয়। এছাড়া নিহতের পরিবারকে বন বিভাগের কাছে আবেদন করতে বলা হয়েছে। আবেদনের পরিপ্রেক্ষিতে বন বিভাগ থেকে সহায়তা করা হবে। এ ঘটনায় স্থানীয় সংসদ ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতের স্ত্রী, তিন কন্যা ও এক পুত্রকে আর্থিক সহায়তার অর্থ তাদের হাতে তুলে দেওয়া হয়।   

হালুয়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মাহবুবুল হক বলেন, হাতির আক্রমণে পিষ্ট হয়ে নিহতের খবর শুনে তাৎক্ষণিক থানা পুলিশ প্রেরণ করা হয়। প্রয়োজনীয় ব্যবস্থা শেষে পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে বিনা ময়নাতদন্তে লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর