৩ এপ্রিল, ২০২৪ ১১:৫৩

ঈদে ফিটনেসবিহীন গাড়ি নতুন সাজে

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

ঈদে ফিটনেসবিহীন গাড়ি নতুন সাজে

আর মাত্র কয়েকদিন বাকি ঈদ উল ফিতর। ঈদকে সামনে রেখে গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় চলছে লক্কর ঝক্কর ফিটনেসবিহীন গাড়ি মেরামত ও রং তুলির কাজ। ফিটনেসবিহীন গাড়ি হয়ে ওঠে নতুন গাড়ি। আর এইসব গাড়ি ছুটে চলবে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে।

জানা গেছে, বিপুল সংখ্যক লোকজন কালিয়াকৈর উপজেলায় বিভিন্ন শিল্পাঞ্চলে শিল্প কারখানায় কাজ করে। ঈদ আসলেই তাদের বাড়ি ফেরা। সেই চাপ সামলাতে পুরাতন বাসগুলোকে নতুন রুপে ফেরাতে ব্যস্ত মালিক, শ্রমিক, ড্রাইভার, ওয়ার্কশপের মিস্ত্রি ও রং মিস্ত্রিরা। চলছে উপজেলার  বিভিন্ন এলাকায় ওয়ার্কশপের কারিগর ও রং মিস্ত্রিরা পুরানো বাস মেরামত ও রং তুলির কাজ করতে ব্যস্ত সময় পাড় করছে। চলছে বহু বছরের পুরাতন বাস গাড়ির বডিতে রং দিয়ে নতুন করে সাজানো হচ্ছে যাতে যাত্রীদের দৃষ্টি আকর্ষণের জন্য।

উপজেলার বিভিন্ন ওয়ার্কশপে সরোজমিনে ঘুরে দেখা যায়, রাস্তার পাশে এবং নিরিবিলি স্থানে, ওয়ার্কশপের কারিগররা ও রংমিস্ত্রি লক্কর ঝক্কর পুরাতন গাড়িতে দিন রাত গাড়ি মেরামতের কাজ ও রং তুলির কাজ করতে। যাতে ঈদে পুরাতন ফিটনেসবিহীন গাড়ি মেরামত করে নতুন সাজে সড়কে নামানো হবে যাত্রীদের দৃষ্টি আকর্ষণ করার জন্য। ২৫ রোজার পরই এই গাড়ি গুলো সড়কে নামানো হবে জানিয়েছে ওয়ার্কশপের মিস্ত্রিরা। 
গাড়ি চালক মান্নান মিয়া, শাকিল হোসেন, রাজ জানান, পুরাতন গাড়িতে যাত্রীরা কেউ উঠতে চায় না। তাই রং চং করা সুন্দর গাড়িতে যাত্রীরা উঠে নিজ গন্তব্যে পৌঁছাতে। তাই গাড়ির ভেতরের সিট, বডিতে রঙ্গের কাজ করানো হয়েছে এসব বাস গাড়িতে। পুলিশ ও সার্জেন্টরা নতুন গাড়ি দেখলে বিরক্ত করে না। যাত্রীরা তাদের নিজ গন্তব্যে নতুন গাড়িতে বসে আনন্দে বাড়ি পৌঁছাতে পারে।  

রংমিস্ত্রি মানিক চন্দ্র পাল,মিঠুন চন্দ্র পাল,সুজন মোল্লা জানান, আর মাত্র কয়েকদিন বাকি ঈদের। আমরা অনেক ব্যস্ত সময় পার করছি বাস গাড়ি নতুন সাজাতে। ২৫ রোজার মধ্যে গাড়িতে রংচং শেষ করে ডেলিভারি দিতে। পুরাতন গাড়ি গুলোকে নতুন করে সাজাতে। দেখে বুঝার উপায় নেই কোনটা পুরাতন গাড়ি আর কোনটা নতুন। 
বডি মিস্ত্রি শাহিন মিয়া, আবুল কালাম জানান, ভাঙ্গা চুঙ্গা গাড়ি  ঝালাই করে নতুন রুপে সাজিয়ে তুলছি। যাতে যাত্রীদের কোন সমস্যা না হয়, টুক টাক কাজ করে গাড়িগুলোকে শক্তিশালী করে সড়কে নামালে যাতে কোন সমস্যা না হয়, যাত্রীদের ভোগান্তির শিকার না হয় সেজন্য মেরামতের কাজ করছি। 
নাওজোড় হাইওয়ে থানার ওসি সাহাদত হোসেন জানান, ঈদে আমরা পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর ব্যবস্থা নিয়েছি । ফিটনেসবিহীন গাড়ি যাতে রাস্তায় নামাতে না পারে সেদিকে আমরা কঠোর অবস্থানে রয়েছি।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর