শুক্রবার, ২৯ জুলাই, ২০২২ ০০:০০ টা
গল্প

রাজা আলফ্রেড এবং ভিক্ষুক

মূল : জেমস বাল্ডউইন, অনুবাদ : আকতার জামিল

রাজা আলফ্রেড এবং ভিক্ষুক

একসময় ডেনিরা বাদশাহ আলফ্রেডকে তার রাজ্য থেকে বিতাড়িত করেছিল এবং এর ফলে আলফ্রেডকে একটা ছোট দ্বীপে দীর্ঘদিন লুকিয়ে থাকতে হয়েছিল।

রাজা আলফ্রেড, রানি এবং একজন চাকর বাদে ঐ ছোট দ্বীপে যারা বাস করত তারা সকলেই একদিন মাছ ধরতে গেল। দ্বীপটি ছিল একেবারে নির্জন এলাকায় অবস্থিত এবং নৌকায় ছাড়া কেউ সেখানে যেতে পারত না। প্রায় দুপুরের দিকে ছেঁড়া পোশাক পরা একজন ভিক্ষুক রাজার দরজায় এসে খাবার চাইল।

রাজা চাকরকে ডাকলেন এবং তাদের ঘরে কতটুকু খাবার আছে তা জানতে চাইলেন।

চাকরটি বলল, ‘হুজুর, আমাদের কাছে কেবল একটি রুটি এবং সামান্য একটুকু মদ রয়েছে।’

তখন রাজা মনে মনে ঈশ্বরের কাছে শুকরিয়া জানালেন এবং বললেন, ‘এই দরিদ্র লোকটিকে মদ ও রুটির অর্ধেকটা দিয়ে দাও।’

রাজার আদেশ অনুযায়ী চাকর তাই করল। ভিক্ষুক দয়ার জন্য রাজাকে ধন্যবাদ জানাল এবং এরপর সেখান থেকে চলে গেল।

দ্বীপের লোকজন যারা মাছ ধরতে গিয়েছিল দুপুরের পর তারা ফিরে এলো। তাদের তিনটি নৌকাই মাছে পরিপূর্ণ ছিল। তারা জানাল এই দ্বীপে তারা যতদিন আছে এর মধ্যে আজকেই তারা সবচেয়ে বেশি মাছ ধরতে পেরেছে।

রাজা এ কথা শুনে খুশি হলেন এবং তিনি ও তাঁর অনুসারীরা আগের চেয়ে অনেক বেশি আশাবাদী হলেন।

রাত এলে রাজা অনেকক্ষণ জেগে রইলেন এবং সেদিন যা ঘটেছিল সেগুলো নিয়ে ভাবতে লাগলেন। তিনি কল্পনায় সূর্যের মতো একটি আলো দেখতে পেলেন। আর দেখলেন সে আলোর মাঝে কালো চুলওয়ালা এক বৃদ্ধ লোক একটি খোলা বই হাতে নিয়ে দাঁড়িয়ে রয়েছে।

এটা হয়তো সম্পূর্ণটাই একটা স্বপ্ন। তবুও রাজার কাছে এটিকেই সত্যি মনে হলো। তিনি বিস্ময়ে তাকিয়ে রইলেন, কিন্তু ভয় পেলেন না।

‘তুমি কে?’ তিনি বুড়ো লোকটিকে জিজ্ঞাসা করলেন।

‘আলফ্রেড, পুত্র আমার, সাহস রাখ। আমিই সেই ভিক্ষুক যাকে তুমি আজ তোমার সবটুকু খাবারের অর্ধেকটা দিয়েছিলে। শক্ত থাক ও অন্তরকে প্রশান্ত রাখ এবং আমি যা বলি তা শোন- খুব সকালে ঘুম থেকে উঠবে এবং তিনবার জোরে জোরে তোমার শিঙায় ফুঁঁ দিবে। এতজোরে ফুঁঁ দিবে যাতে ডেনরা এখান হতে তা শুনতে পায়। সকাল ৯টার মধ্যে পাঁচ শ লোক যুদ্ধে যাওয়ার জন্য তোমার চারপাশে প্রস্তুত থাকবে। সাহসের সঙ্গে এগিয়ে যাবে। দেখবে সাত দিনের মধ্যে তোমার শত্রুরা পরাজয় বরণ করবে এবং শান্তিতে রাজত্ব করার জন্য তুমি তোমার রাজ্যে পুনরায় ফিরতে পারবে।” লোকটি বলল। 

এ কথা বলার পর আলো চলে গেল এবং লোকটিকে আর দেখা গেল না।

সকালে রাজা খুব ভোরে ঘুম থেকে উঠলেন এবং দ্বীপ পাড়ি দিয়ে মূল ভূখণ্ডে গেলেন। অতঃপর তিনি খুব জোরে তিনবার তার শিঙায় ফুঁঁ দিলেন। আওয়াজ শুনে আলফ্রেডের অনুসারীরা খুব খুশি হলো। কিন্তু ডেনিরা ভীত হয়ে পড়ল।

সকাল ৯টা নাগাদ পাঁচ শ সাহসী সৈনিক যুদ্ধের জন্য প্রস্তুত হয়ে আলফ্রেডের চারপাশে গিয়ে দাঁড়াল। তিনি স্বপ্নে যা দেখেছেন ও শুনেছেন তা উপস্থিত সৈনিকদের বললেন। তার কথা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে তারা সকলেই উচ্চৈঃস্বরে হর্ষধ্বনি দিল এবং বলল তারা আলফ্রেডকে অনুসরণ করবে এবং যতক্ষণ তাদের দেহে শক্তি আছে ততক্ষণ তারা রাজা আলফ্রেডের জন্য লড়াই করবে।

ফলে তারা সাহসের সঙ্গে যুদ্ধে নামল, ডেনিদের পরাজিত করল এবং নিজ রাজ্যে নিজেরদেরকে পুনর্বহাল করল। আর রাজা আলফ্রেড তার জীবনের শেষ দিন পর্যন্ত অত্যন্ত বুদ্ধিমত্তার সঙ্গে ও সুন্দরভাবে রাজ্য শাসন করেছিলেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর