২১ নভেম্বর, ২০২১ ১১:৫২

ব্যাটারি শিল্প; যুক্তরাষ্ট্রে শতকোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা টয়োটার

অনলাইন ডেস্ক

ব্যাটারি শিল্প; যুক্তরাষ্ট্রে শতকোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা টয়োটার

যুক্তরাষ্ট্রে বৈদ্যুতিক গাড়ির (ইভি) ব্যাটারি নির্মাণ খাতে কয়েকশ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে জাপানি অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা। দেশটির নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের গ্রিনসবরো এলাকার উপকণ্ঠে একটি ব্যাটারি প্লান্টে এ বিনিয়োগ করা হবে। জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবেলায় যুক্তরাষ্ট্রের সড়কগুলোয় বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বৃদ্ধির লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে। এ লক্ষ্য পূরণে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর প্রচেষ্টার অংশ হিসেবে এ বিনিয়োগ করা হবে। খবর দ্য ন্যাশনাল।

তবে এ ব্যাপারে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেনি টয়োটা মোটরস। এক্ষেত্রে আরোজ জাপানি ইলেকট্রনিকস প্রতিষ্ঠান প্যানাসনিকের সঙ্গে একাত্ম হতে এ প্রকল্পে বিনিয়োগ করা হবে বলে জানায় সংশ্লিষ্ট একটি সূত্র। সূত্র আরো জানায়, এখনো টয়োটার পক্ষ থেকে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। সামনের দিনগুলোতে এ পরিকল্পনায় আরো পরিবর্তন আসতে পারে।

টয়োটার মুখপাত্র হিদাকি হাউমা জানান, যুক্তরাষ্ট্রে ইভি ব্যাটারি খাতে টয়োটার বিনিয়োগ করার ব্যাপারে নতুন কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। প্রাইম প্লানেটের মুখপাত্র মাসাতো তুকোহিসা জানান, উৎপাদন খাতে উন্নতির ব্যাপারে যেকোনো সেরা সুযোগের ব্যাপারে কোম্পানি সবসময়ই আগ্রহী। তবে তিনি যুক্তরাষ্ট্রে ইভি ব্যাটারি প্লান্টে প্রাইম প্লানেটের বিনিয়োগসংক্রান্ত ব্যাপারে কোনো মন্তব্য করেননি। অন্যদিকে প্যানাসনিকের মুখপাত্র ইয়াওই ওয়াতানাবে এ ব্যাপারে কোনো ধরনের মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

টয়োটার প্রস্তাবিত এ কারখানা গ্রিনসবোরো-র‍্যান্ডলফ মেগাসাইট নামক শিল্পাঞ্চলে নির্মাণ করা হবে, যা এ শিল্পাঞ্চলের সবচেয়ে বড় কারখানা হিসেবে পরিচিতি লাভ করবে বলে আশা করা হচ্ছে। র‍্যান্ডলফ কাউন্টি ইকোনমিক ডেভেলপমেন্ট করপোরেশন কর্তৃক ৭৩৮ হেক্টর সাবেক কৃষিজমির ওপর এ শিল্পাঞ্চল স্থাপন করা হয়েছে, যা কয়েকটি আন্তঃরাজ্য মহাসড়কের পাশে অবস্থিত।

যুক্তরাষ্ট্রে ইভি ব্যাটারি নির্মাণ খাতে আলোচিত হওয়ার প্রাইম প্লানেট গত বছর আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে। এ কোম্পানিতে টয়োটার শেয়ারের পরিমাণ ৫১ শতাংশ ও প্যানাসনিকের শেয়ার ৪৯ শতাংশ। বর্তমানে বাজারে প্রচলিত হাইব্রিড ব্যাটারির ২৫ শতাংশ নির্মাণ করে থাকে এ প্রাইম প্লানেট। বর্তমানে ইভি ব্যাটারি খাতের বাজারে শীর্ষস্থান অর্জনের পরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি।

এর আগে অক্টোবরে যুক্তরাষ্ট্রের ইভি ব্যাটারি নির্মাণ খাতে ৩৪০ কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছিল টয়োটা। আগামী দশকে এ অর্থ বিনিয়োগ করা হবে বলে পরিকল্পনা নেয়া হয়। ২০৩০ সালের মধ্যে ব্যাটারি শিল্পের উন্নতি ও বৈশ্বিক উৎপাদনে ১ হাজার ৩১০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা টয়োটার।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর