মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

আয়কর দেবেন কীভাবে

তপন কুমার ঘোষ

আয়কর দেবেন কীভাবে

৩০ নভেম্বর ‘কর দিবস’। আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন। ব্যক্তি শ্রেণির করদাতাদের চলতি বছরের (কর বছর ২০২০-২০২১) আয়কর রিটার্ন ৩০ নভেম্বরের মধ্যে দাখিল করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ন দাখিল করা না হলে জরিমানা, অতিরিক্ত সরল সুদ ও বিলম্ব সুদ আরোপযোগ্য হবে। তবে উপযুক্ত কারণ দেখিয়ে উপকর কমিশনার বরাবর নির্ধারিত ফরমে আবেদন করে সময় বাড়িয়ে নেওয়া যেতে পারে। সে ক্ষেত্রে বর্ধিত সময়ের মধ্যে রিটার্ন দাখিল করা হলে জরিমানা থেকে মাফ পাওয়া যাবে, তবে অতিরিক্ত সরল সুদ ও বিলম্ব সুদ আরোপিত হবে।

আয়কর নির্দেশিকা : এ বছর করোনার কারণে আয়কর মেলা হচ্ছে না। আয়কর আইনের বিধানসমূহ সহজবোধ্যভাবে উপস্থাপনের লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রতি বছরের মতো এবারও আয়কর নির্দেশিকা (২০২০-২০২১) ও আয়কর পরিপত্র (২০২০-২০২১) প্রকাশ করেছে, যা জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। আয়কর নির্দেশিকা রিটার্ন ফরম পূরণ, মোট আয় নিরূপণ ও করদায় পরিগণনায় সহায়ক হবে।

উল্লেখযোগ্য পরিবর্তন : এ বছর আয়করের ক্ষেত্রে উল্লেখযোগ্য কিছু পরিবর্তন আনা হয়েছে। করমুক্ত আয়সীমা বৃদ্ধি করা হয়েছে। অন্যদিকে করহারও হ্রাস করা হয়েছে। স্বল্প আয়ের করদাতাদের জন্য প্রথমবারের মতো এক পৃষ্ঠার আয়কর বিবরণী ফরম চালু করেছে এনবিআর। বার্ষিক আয় ৪ লাখ টাকার কম হলে এবং ৪০ লাখ টাকার কম সম্পদ থাকলে এ ফরম পূরণ করে আয়কর রিটার্ন জমা দেওয়া যাবে। তবে করদাতার গাড়ি থাকলে বা সিটি করপোরেশন এলাকায় ফ্ল্যাট বা বাড়ি থাকলে তিনি এ সুবিধা পাবেন না। চলতি বছর থেকে কিছু ব্যতিক্রম বাদে সব টিআইএনধারীর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। তবে জমি বিক্রি অথবা ক্রেডিট কার্ড গ্রহণের জন্য ১২ ডিজিটের টিআইএন গ্রহণ করেছেন কিন্তু করযোগ্য আয় নেই, এমন ব্যক্তি করদাতাদের রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা থেকে ছাড় দেওয়া হয়েছে।

করমুক্ত আয়সীমা : চলতি ২০২০-২০২১ কর বছরে করমুক্ত আয়সীমা বাড়ানো হয়েছে। পুরুষ করদাতার ক্ষেত্রে করমুক্ত আয়সীমা বাড়িয়ে ৩ লাখ টাকা করা হয়েছে। এর আগে এ সীমা ছিল ২ লাখ ৫০ হাজার। মহিলা করদাতা ও ৬৫ বা তদূর্ধ্ব বয়সের করদাতার ক্ষেত্রে এ সীমা ৩ লাখ থেকে বৃদ্ধি করে ৩ লাখ ৫০ হাজার টাকা করা হয়েছে। প্রতিবন্ধী করদাতার ক্ষেত্রে করমুক্ত আয়সীমা বৃদ্ধি করে ৪ লাখ ৫০ হাজার টাকা করা হয়েছে। গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা করদাতার ক্ষেত্রে এ সীমা ৪ লাখ ৭৫ হাজার টাকা। আয়করের হার : চলতি কর বছরে করহার হ্রাস করা হয়েছে। মোট আয় থেকে করমুক্ত আয়সীমা বাদ দেওয়ার পর অবশিষ্ট আয়ের ওপর পাঁচটি ধাপে সর্বনিম্ন ৫ থেকে সর্বোচ্চ ২৫ শতাংশ হারে কর আরোপিত হবে। করমুক্ত আয়সীমার পরবর্তী ১ লাখ টাকা পর্যন্ত আয়ের ওপর ৫ শতাংশ হারে এবং তৎপরবর্তী ৩ লাখ টাকা পর্যন্ত আয়ের ওপর ১০ শতাংশ হারে কর আরোপিত হবে। পরবর্তী ৪ লাখ টাকা পর্যন্ত আয়ের ওপর ১৫ শতাংশ হারে এবং তৎপরবর্তী ৫ লাখ টাকা পর্যন্ত আয়ের ওপর ২০ শতাংশ হারে কর দিতে হবে। অবশিষ্ট আয়ের ওপর করহার হবে ২৫ শতাংশ। যিনি যত বেশি আয় করেন তাকে তত বেশি আয়কর দিতে হবে।

করদায় পরিগণনা : মোট আয়ের ওপর করদায় পরিগণনার সময় প্রথমে সঞ্চয়পত্রের মুনাফা/সুদ আয় ছাড়া অন্যান্য সব নিয়মিত উৎসের করযোগ্য আয়ের ওপর করদায় হিসাব করতে হবে। এরপর সে অঙ্কের সঙ্গে সঞ্চয়পত্রের মুনাফা/ সুদ থেকে কেটে রাখা উৎসে কর যোগ করে মোট আয়ের ওপর আরোপযোগ্য আয়কর নিরূপণ করতে হবে। আরোপযোগ্য আয়কর থেকে বিনিয়োগজনিত কর রেয়াত যদি থাকে বাদ দেওয়ার পর প্রদেয় করের পরিমাণ নির্ধারিত হবে। প্রদেয় কর থেকে পরিশোধিত কর (উৎসে কর্তিত কর, অগ্রিম কর) বাদ দিলে নিট প্রদেয় কর নির্ণীত হবে যা রিটার্নের সঙ্গে পরিশোধ করতে হবে।

ন্যূনতম কর : করমুক্ত সীমার ঊর্ধ্বে আয় আছে এমন করদাতার ন্যূনতম আয়করের পরিমাণ হবে ঢাকার দুটি সিটি করপোরেশন এলাকায় ৫ হাজার, অন্যান্য সিটি কড়রপোরেশন এলাকায় ৪ হাজার ও অন্যান্য এলাকায় ৩ হাজার টাকা। উল্লেখ্য, করমুক্ত আয়সীমার অতিরিক্ত আয় আছে এমন করদাতার প্রদেয় আয়করের পরিমাণ বা বিনিয়োগজনিত কর রেয়াত বিবেচনার পর প্রদেয় আয়করের পরিমাণ ন্যূনতম আয়করের চেয়ে কম, শূন্য বা ঋণাত্মক হলেও তাকে প্রযোজ্য হারে ন্যূনতম আয়কর পরিশোধ করতে হবে।

সারচার্জ : আয়কর রিটার্নের সঙ্গে দাখিলকৃত পরিসম্পদ, দায় ও ব্যয় বিবরণীতে প্রদর্শিত নিট সম্পদের মূল্যমান ৩ কোটি টাকার বেশি হলে নির্দিষ্ট হারে সারচার্জ প্রদান করতে হবে। এ হার প্রদেয় আয়করের ১০ থেকে ৩০ শতাংশ পর্যন্ত হতে পারে। কর পরিশোধ পদ্ধতি : ১০ হাজার টাকা পর্যন্ত আয়কর ট্রেজারি চালানের মাধ্যমে পরিশোধ করা যায়। এর ঊর্ধ্বের আয়কর পরিশোধের ক্ষেত্রে পে-অর্ডার অথবা ব্যাংক ড্রাফট অথবা অ্যাকাউন্ট পেয়ি চেক ব্যবহার করতে হবে।

লেখক : পরিচালক, পরিচালনা পর্ষদ, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর