সোমবার, ২২ মে, ২০২৩ ০০:০০ টা

প্রেম ছাড়া মানুষের জীবন অর্থহীন

পূজা চেরি। নায়িকা হিসেবে অল্প সময়ের মধ্যে দেশীয় চলচ্চিত্র বেশ ভালোভাবেই ঝালিয়ে নিয়েছেন। গত ঈদে তাঁর অভিনীত জ্বীন ছবিটি দর্শকপ্রিয়তা পেয়েছে। এই সাফল্যের খুশিতে ভেসে বেড়ানো নায়িকা পূজার নানা কথা তুলে ধরেছেন- পান্থ আফজাল

প্রেম ছাড়া মানুষের জীবন অর্থহীন

জ্বীনের সাফল্যে অনুভূতি কেমন?

এই ছবিটি নিয়ে প্রত্যাশা ছিল অনেক, কারণ প্রথম অন্য ঘরানার গল্পের ছবিতে একটি চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করেছি। এমন ভৌতিক গল্প হলিউড-বলিউডেই হয়। তাই ছবিটি আমার জন্য খুবই চ্যালেঞ্জের ছিল, আর এই চ্যালেঞ্জে জয়ী হতে পেরেছি বলে, মানে ছবিটির সাফল্যে নিজের প্রতি আত্মবিশ্বাস বহুগুণে বেড়ে গেছে। এটি নতুন কাজের প্রতি উৎসাহও বাড়িয়ে দিয়েছে।

 

আপন ঘর জাজ এ ফিরে গেলেন, কিছু বলুন।

জাজ চাইছিল, আমি যেন তাদের প্রতিষ্ঠানে ফিরে যাই। প্রতিষ্ঠানটির সঙ্গে একটি চুক্তিও ছিল। আমি চাইছিলাম না, কাদা ছোড়াছুড়ি করে কাজের জায়গাটাকে অসম্মান করি। সবার সঙ্গে ভালো সম্পর্ক রাখতে চাই। মোট কথা, সবার সঙ্গে কাজ করতে চাই। কখনো জাজ আবার কখনো অন্য কোনো প্রতিষ্ঠান।

 

নতুন কাজের খবর কী?

পরিকল্পনা চলছে। এখন একটু সিলেকটিভ হয়ে গেছি। অবশ্য হুট করে যদি কোনো কাজ ভালো লেগে যায়, তাহলে হুট করেই শুরু করে দিতে পারি। তবে ভালো কিছু হতে হবে। যেমন- ভালো পরিচালক, গল্প, সহশিল্পী সবমিলিয়ে পারফেক্ট হতে হবে।’

 

ভবিষ্যতে নিজেকে কীভাবে দেখতে চান?

আমি কারও মতো হতে চাই না। কারও জায়গাও নিতে চাই না। নিজেকে একটা শক্ত অবস্থানে দেখতে চাই। এটা বিশ্বাস করি যে কেউ কারও জায়গা নিতে পারে না। তবে নিজেকে চলচ্চিত্রে বড় একটা অবস্থানে দেখতে চাই। সেই অবস্থানে যেতে প্রতিনিয়ত নিজেকে তৈরিও করছি। অভিনয়ে ভালো অবস্থানে যেতে হলে অবশ্যই অভিনয়ের উন্নতি করতে হবে। অভিনয়ের উন্নয়নের জন্য প্রায়ই আয়নার সামনে অনুশীলন করি। সংলাপ বলি। প্রচুর সিনেমা দেখি, নাটক ও ওয়েব সিরিজ দেখি। বড়দের কাজ দেখি, সমসাময়িকদেরও দেখি, জুনিয়রদেরও দেখি, যেটা ভালো, সেটা যেমন দেখি, খারাপটাও দেখি। অভিজ্ঞতা অর্জন করতে চাই।

 

রোমান্টিক, ভৌতিক সব ধরনের ছবিই করলেন, এই ভ্যারিয়েশন নিয়ে কী বলবেন?

সব অভিনেতা-অভিনেত্রীর একটি স্বপ্ন থাকে যে, সে সব ধরনের চরিত্রের কিছু কাজ করবে। তা হতে পারে রোমান্টিক, অ্যাকশন কিংবা ভৌতিক কোনো গল্পে। সবার মতো আমারও ইচ্ছা এবং আশা ছিল, আমিও ভিন্ন ভিন্ন কিছু গল্প এবং চরিত্রে অভিনয় করব। একজন সিনেমাপ্রেমী কিংবা একজন অভিনেত্রী হিসেবে এই ইচ্ছা থাকতেই পারে। শুরুতেই শুরু করেছি রোমান্টিক গল্পের সিনেমা দিয়ে। সেটা হলো জাজ মাল্টিমিডিয়ার ‘নূরজাহান’ এবং ‘পোড়ামন ২’; যা আমার স্বপ্ন পূরণের একধাপ এগিয়ে নিয়ে গেছে। এরপর অনেক সিনেমা করলাম। যেমন- ‘দহন’, ‘প্রেম আমার ২’, এই দুটি সিনেমা করার পরই ‘জ্বীন’ সিনেমাটির কথা আসে, আমি একটু অবাক হই। এর আগেই বলেছিলাম, আমার ভৌতিক সিনেমার প্রতি একটা আলাদা ভালো লাগা আছে এবং এই সুন্দর ও ভৌতিক সিনেমার গল্পে কাজ করব, তাই একটু অবাক হয়েছি। অবাকের চেয়ে বলব, আমি অনেক খুশি হয়েছি।

 

আপনার সঙ্গে প্রেমের একটা গভীর সম্পর্ক আছে, এখন কার প্রেমে আছে পূজা?

আমি তো সবসময় প্রেমের মধ্যে থাকতে পছন্দ করি। প্রেম ছাড়া মানুষের জীবন তো অর্থহীন। কিন্তু হঠাৎ আমার মনে হয়েছে, প্রেম আসলে কাজের কিছুটা হলেও ক্ষতি করে। তাই সিদ্ধান্ত নিয়েছি প্রথমে কাজ তারপর অন্যকিছু। তাই কারও সঙ্গেই প্রেম নেই এখন। প্রেমে আছি আবার নেই। এটা আলাদা একটা মিশ্র অনুভূতি, ঠিক বোঝাতে পারছি না। তবে কারও প্রেমে নেই।

 

মাসুদ রানা ছবিটির খবর কী?

‘মাসুদ রানা’ সিনেমায় সোহানা চরিত্রে অভিনয় করেছি। এই চরিত্র নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে অনেক কষ্ট করেছি। এই সিনেমায় কোনো ডামি ছাড়াই শুটিংয়ে অংশ নিয়েছি, জীবনের ঝুঁকি নিয়েছি। এ ছাড়া ‘নাকফুল’ সিনেমার কাজ শেষ করেছি। আরও কয়েকটি সিনেমায় অভিনয়ের বিষয়ে কথা হচ্ছে।

 

অভিনয়ের ক্ষেত্রে কোন বিষয়টিকে প্রাধান্য দেন?

দেখুন, আমার কাছে যখন কোনো সিনেমার প্রস্তাব আসে তখন আগে দেখি সেটা আমি করতে পারব কি না। আমার যদি কনফিডেন্ট না থাকে যে, এটা মনে হয় ভালো হবে না বা কাজ করার জন্য করা এমন কাজ কিন্তু আমি কখনো করি না।

 

ছবির প্রচারণায় শিল্পীদের অংশগ্রহণ নিয়ে কী বলবেন?

আমার দিক থেকে আমি তো সবসময় চেষ্টা করি সিনেমার প্রচারণায় যাওয়ার। আমরা যে একটি ভালো সিনেমা নির্মাণ করেছি সেটা সবাইকে জানানোর চেষ্টা করি। যেন তারা হলে এসে সিনেমাটি দেখেন। আমার মনে হয়, শুধু নিজের সিনেমা নয়, সবাই সবার সিনেমার প্রচারণায় অংশ নেওয়া উচিত। তা যে মাধ্যমেই হোক।

 

কোনো ছবি যদি সিনেমা হলে দর্শক ফেরাতে ব্যর্থ হয় তার জন্য কাকে দায়ী করবেন?

এখন দর্শকদের রুচির পরিবর্তন হয়েছে। এখন আমরা নিজেরাও বুঝতে পারি না দর্শকরা কী চান।

একসময় দেখা যাচ্ছে অফট্র্যাকের একটি সিনেমা হিট হচ্ছে, পরে তা আর দর্শক দেখছেন না। আবার অনেক সময় ফুল কমার্শিয়াল সিনেমাও ব্যবসা করছে না। তাই দর্শকদের বলব, আমরা চেষ্টা করছি ভালো কাজ করার, আপনাদেরও দায় রয়েছে সিনেমাটি ভালো না খারাপ তা হলে এসে বিচার করার।

 

বিভিন্ন ইস্যুতে সমালোচনায় পড়েন, কেন?

আমার অল্প বয়সের কারণে আমি মাঝে মধ্যে ভুল করেছি। এই ভুলের জন্য আমি সবার কাছে ক্ষমাপ্রার্থী।

 

 ‘পরী’ নামের আপনার একটি ওয়েবফিল্ম মুক্তি পেয়েছিল। এর জন্য প্রশংসিতও হয়েছেন, কী বলবেন?

এই সাফল্যে আমি খুশি। এভাবেই সামনে এগিয়ে যেতে চাই মানসম্পন্ন আরও অনেক কাজ নিয়ে। সিনেমা ও ওয়েবফিল্ম এই দুইয়ের জন্য একই কথা। মূল কথা হলো মানসম্মত কাজ দিয়ে আমি দর্শকহৃদয়ে আজীবন বেঁচে থাকতে চাই।

সর্বশেষ খবর