শিরোনাম
প্রকাশ : ২৮ জুন, ২০২০ ২৩:০৬

ভালোবাসা ও মানবতার বাণী ছড়িয়ে দিতে 'গ্রন্থী'র নতুন পথচলা শুরু

অনলাইন ডেস্ক


ভালোবাসা ও মানবতার বাণী ছড়িয়ে দিতে 'গ্রন্থী'র নতুন পথচলা শুরু
সংগৃহীত ছবি

বিশ্বব্যাপী ভালোবাসা ও মানবতার বাণী ছড়িয়ে দিতে ব্রিটেনে দক্ষিণ এশীয় সাহিত্য, দর্শন ও সমাজতত্ত্বের ছোট কাগজ 'গ্রন্থী'র নতুন পথচলা শুরু। সেই উদ্দেশে গতকাল শনিবার (২৭ জুন) গ্রন্থী'র ফেসবুক লাইভ সিরিজ ‘হানড্রেড পোয়েটস্ অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ’ শীর্ষক আয়োজনের প্রথম পর্ব সম্প্রচারিত হয়। 

ব্রিটেনে ভারতীয় মার্গ সংগীতের শীর্ষ সংস্থা সৌধ ও বাংলা লোকগানের সংগঠন রাধারমণ সোসাইটির সার্বিক সহযোগিতায় সূচিত এ অভিনব উদ্যোগের সঞ্চালনায় ছিলেন কবি টিএম আহমেদ কায়সার। অনুষ্ঠানের সহযোগী সঞ্চালনায় ছিলেন শাহীন মিতুলি। এতে স্বাগত বক্তব্য রাখেন গ্রন্থী সম্পাদক কবি শামীম শাহান।

গ্রন্থীর ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচারিত এ অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ এবং আলোচনায় অংশ নেন সমকালীন বাংলা সাহিত্যের অ‍ন্যতম প্রধান কবি, প্রাবন্ধিক ও সাহিত্য-সমালোচক জহর সেনমজুমদার, কবি ও সাংবাদিক জুয়েল মাজহার, কবি শামীম রেজা, ব্রিটেনের মূলধারার কবি শারেনা লি সাত্তি এবং ইক‍ুয়েডরের কবি থোয়ান হোসে রোদিনাস।

গ্রন্থী সম্পাদক শামীম শাহান বলেন, গ্রন্থী গত তিন দশকেরও বেশি সময় ধরে বাংলা সাহিত্য, কবিতা ও সমাজতত্ত্বের বিকাশে নিরলস কাজ করে যাচ্ছে। ৯০ এর দশকে বাংলাদেশ থেকে গ্রন্থীর যাত্রা শুরু হলেও আজ বিশ্বের সর্বত্র গ্রন্থীর পদচারণা। আমি শুরু থেকে আজ পর্যন্ত যারা গ্রন্থীর এই কাজের সঙ্গে সম্পৃক্ত আছেন তাদের সবার প্রতি আন্তরিক শুভেচ্ছা ও ভালোবাসা জ্ঞাপন করছি।

‘হানড্রেড পোয়েটস্ অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ’ শীর্ষক ‘দ্য গ্রন্থী ফেসবুক লাইভ সিরিজ’ উদ্যোগটির দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে ৪ জুলাই (শনিবার) বিকেল ৪টায় (ইউকে সময়)।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর