২৯ নভেম্বর, ২০২২ ১০:১৮

ভারতীয় চলচ্চিত্র উৎসবে নিন্দিত ‌‘দ্য কাশ্মীর ফাইলস’

অনলাইন ডেস্ক

ভারতীয় চলচ্চিত্র উৎসবে নিন্দিত ‌‘দ্য কাশ্মীর ফাইলস’

ইসরায়েলের চলচ্চিত্র নির্মাতা নাদাভ লাপিদ

মহামারী করোনাভাইরাসের প্রকোপ কমে আসার পরের সময়টায় বলিউডে হাতে গোণা যে কয়েকটি ছবি বক্স অফিসে সফলতার মুখ দেখেছে তার একটি হলো ‌‘দ্য কাশ্মীর ফাইলস’। বলিউডের আলোচিত এ ছবি নিয়ে বিতর্কও কম হয়নি। এই ছবি দিয়ে দীর্ঘদিন পর সফলতার মুখ দেখেছিলেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। 

সফলতার স্বাদ পেয়েছেন আবার বিবেককে সমালোচনাও কম সহ্য করতে হয়নি। চলতি বছরের মার্চে মুক্তি পেয়েছিল ছবিটি। এখনো ছবিটি নিয়ে সমালোচনা অব্যাহত আছে। এবার ছবিটি নিয়ে বোমা ফাটালেন ৫৩তম ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (আইএফএফআই) মূল বিচারক ইসরায়েলের চলচ্চিত্র নির্মাতা নাদাভ লাপিদ। তিনি ছবিটিকে উৎসবে প্রদর্শনের অযোগ্য বলেও ঘোষণা দিয়েছেন।

মঞ্চে উঠে ছবিটি নিয়ে কথা বলতে গিয়ে ছবিটিকে কুরুচিকর বলে মন্তব্য করেন তিনি। তিনি আরও বলেন, এটা শুধু তারই মত নয়। এ বিষয়ে সবাই একমত হয়েছে।

ইসরায়েলের চলচ্চিত্র নির্মাতা নাদাভ লাপিদ বলেন, আমরা সবাই দ্য কাশ্মীর ফাইলস ছবিটি দেখে বিরক্ত এবং হতবাক হয়েছি। আমাদের কাছে মনে হয়েছে ছবিটি একটি প্রোপাগান্ডা ও অশ্লীল। এমন একটি মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবের শৈল্পিক প্রতিযোগিতামূলক বিভাগে ছবিটি দেখানোর উপযুক্তই নয়।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর