Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৪ অক্টোবর, ২০১৯ ১৪:২৪

'আসলেই আজব প্রাণী আমরা!'

রিয়াজুল হক

'আসলেই আজব প্রাণী আমরা!'

১. যে কোন মার্কেটের সামনে গেলে দেখা যায়, বৃদ্ধ মানুষ/ ছিন্নমূল বাচ্চারা সামনে এসে কিছু সাহায্য চাচ্ছে। মসজিদ থেকে নামাজ শেষে বের হলেও একই দৃশ্য দেখা যায়। একবার তাদের দিকে ভালো করে তাকিয়ে দেখুন, কতটা অবহেলা অনাদরে তাদের প্রতিটি দিন কাটছে। আমাদের দিনগুলোও ছিন্নমূল মানুষের মতো কাটতে পারতো। এখন হয়তো আমরা ভালো আছি। আবার ভবিষ্যতে কি হবে সেটা কিন্তু আমরা জানি না। অনেক সময় দেখা যায়, প্রথম জীবনে অনেকেই টাকা পয়সার মালিক ছিল কিন্তু শেষ জীবনে অর্ধাহারে-অনাহারে থেকে পৃথিবীর মায়া ত্যাগ করেছেন।

২. আমাদের আপনজন কিংবা পরিচিতজন যখন অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি থাকে, আমরা দেখতে যাই। সবসময় হাসি ঠাট্টায় মেতে থাকা কিংবা টিপটপ চলাফেরা করা মানুষটি হঠাৎ অসুস্থ হয়ে হাসপাতালের বেডে হয়ত মৃতপ্রায় মানুষের মত পড়ে থাকে, হাতের শিরায় ঢুকানো থাকে ইনজেকশনের সিরিঞ্জ। দেখে মনে মনে কষ্ট পাই। অনেকেই আবার শুধু সেই সময়টুকু আল্লাহর কথা স্মরণ করে। মন খারাপ হয় কিন্তু কেবিন থেকে বের হবার পরই আমরা সবকিছু ভুলে যাই। আসলেই আজব প্রাণী আমরা! যত আপনজনই হোক অসুস্থ মানুষের শারীরিক কষ্ট, কোন সুস্থ মানুষ বুঝতে পারে না। 

৩. যারা আর্থিকভাবে সচ্ছল তাদের উচিত গরীব অসহায় মানুষগুলোকে সাহায্য সহযোগিতা করা। যারা সুস্থ আছেন, তাদের উচিত সুস্থতার জন্য আল্লাহর কাছে কৃতজ্ঞ থাকা, প্রতিনিয়ত স্মরণ করা। কারণ আল্লাহর দিতে যেমন সময় লাগে না, নিতেও সময় লাগে না।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখকঃ উপ-পরিচালক, বাংলাদেশ ব্যাংক।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য