১৭ সেপ্টেম্বর, ২০২০ ০৯:০১

এই বর্বরতা রাখবো কোথায়, বলতে পারেন?

শারমীন মুরশিদ

এই বর্বরতা রাখবো কোথায়, বলতে পারেন?

আমাদের রাষ্ট্র শুধু চরম দুর্নীতিগ্রস্ত এবং অকার্যকর নয়। এখন সে বর্বরতার তালিকায় শীর্ষে তার নাম লিখিয়ে নিল। 

আইন বলে নদী দখল করা যাবে না। তাই আজ সকল নদী দখলে, ধ্বংসের মুখে। আইন বলে শিশুদের বিয়ে দেয়া যাবে না তাই বাংলাদেশে শিশুবিয়ে ও শিশু মৃত্যু হার পৃথিবীর সর্বোচ্চদের মধ্যে। 

২০১৯ সালে পাস হলো প্রাণী কল্যাণ আইন প্রধানমন্ত্রীর আশীর্বাদক্রমে। তাই আজকে রচিত হলো কুকুর প্রাণীর উপর চরম বর্বরতা। চরম লাঞ্চনা। চরম অন্যায়।

ঠিক যখন বাংলাদেশে প্রাণীর প্রতি অমানবিক ও নিষ্ঠুর আচরণ শাস্তিযোগ্য অপরাধ বলে ঘোষণা করা হল, বলা হলো free roaming animals will be treated with compassion, তখনি সিদ্ধান্ত নিলেন ঢাকার মেয়র, শহরকে কুকুর মুক্ত করবেন! এটাই যেন মেয়র হিসাবে তার প্রধান কাজ। মশামুক্ত শহর গড়তে না পেরে এবার কুকুর মুক্ত শহর গড়বেন! দয়া করে দেখুন ভিডিওটিতে কিভাবে করছেন কাজটা।

এ কেমন দেশ? কেমন আমরা মানুষ? কারা এরা যারা দেশটাকে, এই জাতিকে বারবার পৃথিবীর বুকে এতো ছোট করছে? আমরা তাদের ভোট দিয়ে এনেছি? এরাই কি বঙ্গবন্ধুর সৈনিক যারা সোনার বাংলা গড়বে?

আজ মনে হচ্ছে স্বয়ং - আমাদের জাতির পিতাকেই অপমান করছি আমরা। এখন তার দল ক্ষমতায়। দলের যে কোন ভুল তাকে আঘাত হানে। এ কথাটি কেউ কি বুঝতে পারছে না? 

তারপরও একটার পর একটা অন্যায়, আঘাতের পর আঘাত, ভুলের পর ভুল...?  আজ উনি জীবিত থাকলে প্রকৃতির এমন লাঞ্ছনা হতে দিতেন না। কোনক্রমেই একটি হিংস্র উশৃংখল জাতি হিসেবে আমাদের পরিচয় ঘটাতে দিতেন না।

আজ নদী কাঁদছে, শিশু কাদঁছে, প্রাণী কাঁদছে। কাঁদছে তরুলতা। এ কেমন সমাজ গড়ছি আমরা? লজ্জায় ঘৃণায় মাথা নত হয়ে আসে।

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর