শিরোনাম
শুক্রবার, ১৮ এপ্রিল, ২০১৪ ০০:০০ টা

তিন দিনেও খোঁজ মেলেনি দুই ছাত্রের

কক্সবাজারের সেন্ট মার্টিনে সমুদ্রে গোসল করতে নেমে নিখোঁজ ঢাকার আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রের খোঁজ গতকাল পর্যন্ত মেলেনি। এ দুই ছাত্র হলেন ইশতিয়াক বিন মাহমুদ উদয় ও সাব্বির হাসান। এর আগে সেন্ট মার্টিন থেকে চার ছাত্রের লাশ উদ্ধার করে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। গত সোমবার বেলা ২টার দিকে সেন্ট মার্টিনে সমুদ্রে গোসল করতে নেমে মানফেজুল ইসলাম ইভান (২৩) ও সাদ্দাম হোসেন অঙ্কুরের (২৩) মৃত্যু হয়। এ ঘটনায় আরও চার ছাত্র নিখোঁজ ছিলেন। গত বুধবার বেলা সাড়ে ১১টার দিকে সেন্ট মার্টিন থেকে কোস্টগার্ডের সদস্যরা শাহরিয়ার ইসলাম নোমান এবং এস এম গোলাম রহিম বাপ্পীর লাশ উদ্ধার করে। পরে তাদের পুলিশের মাধ্যমে নিকটাত্মীয়দের কাছে হস্তান্তর করা হয়। সেন্ট মার্টিন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান নুরুল আমিন জানান, গতকাল সকাল থেকে দ্বীপের চারদিকে কোস্টগার্ড, স্থানীয় প্রশাসন ও ফিশিং বোট মালিক সমিতির লোকজন নিখোঁজ ছাত্রদের সন্ধানে তৎপরতা চালাচ্ছেন। কিন্তু ইশতিয়াক বিন মাহমুদ উদয় ও সাবি্বর হাসানের কোনো সন্ধান মেলেনি। সেন্ট মার্টিন কোস্টগার্ড স্টেশনের কমান্ডার লে. শহিদ আল আহসান গতকাল দুপুর ২টার দিকে জানান, নিখোঁজ দুই ছাত্রকে উদ্ধারের জন্য কোস্টগার্ড ও স্থানীয় প্রশাসন বিভিন্নভাবে দ্বীপের চারদিকে তল্লাশি চালাচ্ছে। পাশাপাশি টেকনাফ ও সেন্ট মার্টিন থেকে যেসব মাছ ধরার নৌকা সাগরের দিকে যাচ্ছে, তাদের মোবাইল নম্বর দেওয়া হচ্ছে। সাগরে ভাসমান কিছু দেখতে পেলে কোস্টগার্ডকে জানানোর জন্য তাদের বলা হচ্ছে। তিনি বলেন, 'ধারণা করা হচ্ছে, নিখোঁজ দুই ছাত্রের লাশ গভীর সাগরে ভেসে গেছে। তাই সাগরে সেন্ট মার্টিন চ্যানেলে টহলে আসা নৌবাহিনীর জাহাজ বিএন শাপলাকে দ্বীপের ১০ থেকে ১২ কিলোমিটার দূরে অভিযানে থাকতে বলা হয়েছে। সন্ধান না পাওয়া পর্যন্ত অভিযান চলবে।'

সেন্ট মার্টিনে গোসল বন্ধ : সমুদ্র সৈকতে পর্যটকদের নিরাপত্তায় কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্ট মার্টিন দ্বীপে বিচ কর্মী নিয়োগ ও সৈকতে গোসল বন্ধ সংক্রান্ত নির্দেশনার উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন ও বিচ ম্যানেজমেন্ট কমিটি।

গতকাল দুপুর ১২টায় কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্থানীয় ব্যবসায়ী, গণ্যমান্য ব্যক্তি, পুলিশ, কোস্টগার্ড ও প্রশাসনিক কর্মকর্তাদের নিয়ে গঠিত বিচ ম্যানেজমেন্ট কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

পাশাপাশি পর্যটকদের সর্তকর্তার জন্য লিফলেট বিতরণ, সেন্টমার্টিন্স দ্বীপের সৈকতের কোথাও অনিরাপদ স্থান আছে কিনা তা চিহ্নিত না হওয়া পর্যন্ত গোসলে নামা বন্ধ করার সিদ্ধান্তও হয়েছে।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় সেন্টমার্টিন্স দ্বীপে বেড়াতে গিয়ে ঢাকার আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থীর প্রাণহানি ও দু'জন নিখোঁজ হওয়ার কারণ নিয়ে ব্যাপক আলোচনা হয়। একই সঙ্গে সৈকতে গোসল ও পর্যটকদের অন্যান্য নিরাপত্তা প্রদান নিয়ে আলোচনা হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর