শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

ওসি মোয়াজ্জেমের ৮ বছর সশ্রম কারাদণ্ড

ক্ষতিপূরণ ১৫ লাখ টাকা পাবে নুসরাতের পরিবার

আদালত প্রতিবেদক

ওসি মোয়াজ্জেমের ৮ বছর সশ্রম কারাদণ্ড

ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির জবানবন্দির ভিডিও করে ছড়িয়ে দেওয়ার মামলায় সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনকে ৮ বছরের সশ্রম কারাদন্ড দিয়েছে আদালত। পাশাপাশি ১০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদন্ড দেওয়া হয়েছে।

গতকাল ঢাকা মহানগর দায়রা জজ আদালত ভবনের ৫ম তলায় অবস্থিত দেশের একমাত্র সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আস শামছ জগলুল হোসেন এ রায় ঘোষণা করেন। পরে তাকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়। এ বিষয়ে আদালতের পেশকার শামীম আল মামুন সাংবাদিকদের জানান, ডিজিটাল নিরাপত্তা আইনের ২৬ ধারায় ওসি মোয়াজ্জেমকে ৫ বছরের কারাদন্ড ও ৫ লাখ টাকা জরিমানা করা হয়। একই আইনের ২৯ ধারায় আসামিকে আরও তিন বছরের কারাদন্ড ও ৫ লাখ টাকা অর্থদন্ড দেন বিচারক। জরিমানার টাকা নুসরাতের পরিবারকে দেওয়ার আদেশ দিয়েছে আদালত। এ ছাড়া একই আইনে আসামির বিরুদ্ধে ৩১ ধারায় আনা অভিযোগ প্রমাণিত হয়নি।

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় এটিই প্রথম রায়। ওসি মোয়াজ্জেমকে রায় ঘোষণার আগে কারাগার থেকে এনে জজ আদালতের হাজতখানায় রাখা হয়। পরে বেলা ২টার দিকে তাকে আদালতের এজলাসে হাজির করা হয়।

উল্লেখ্য, নুসরাত জাহান রাফিকে গত ৬ এপ্রিল পুড়িয়ে হত্যার চেষ্টা করা হয়। পরে ১০ এপ্রিল নুসরাত ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এর ১০ দিন আগে নুসরাত মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ জানাতে ফেনীর সোনাগাজী থানায় যান। তখন থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেন নুসরাতকে আপত্তিকর প্রশ্ন করে বিব্রত করেন এবং তা অনুমতি ছাড়া ভিডিও করে ইন্টারনেটে ছড়িয়ে দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর